রোজিউর রহমান বিশু

বিশিষ্ট মুক্তিযোদ্ধা, চাঁপাইনবাবগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ‘রোজিউর রহমান বিশু’ ১৯৫০ সালের ১৯ জুলাই জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ফজলুর রহমান চাঁপাইনবাবগঞ্জ শহরের কাঁঠাল বাগিচানিবাসী, ঠিকাদারী ব্যবসায়ী ও সমাজসেবী ব্যক্তিত্ব। তাঁর মাতা রাবেয়া বেগম। পাঁচ ভাই ও দুই বোনের মধ্যে তিনি পিতা-মাতার দ্বিতীয় সন্তান।

‘রোজিউর রহমান বিশু’ ছিলেন ভালো ফুটবল খেলোয়ার। স্কুল-কলেজ জীবনে জেলার বাইরে ফুটবল খেলে সুনাম অর্জন করেছিলেন। ১৯৬৮ সালে চাঁপাইনবাবগঞ্জ হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৭০ সালে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন।

১৯৭১ সালে ভারত থেকে ট্রেনিং নিয়ে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন অঞ্চলে, রণাঙ্গণের সম্মুখযোদ্ধা হিসেবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। পরবর্তী সময়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন।

মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন থেকে সংবর্ধিত হয়েছেন। চার মেয়ে ও এক ছেলের জনক ‘বীর মুক্তিযোদ্ধা রোজিউর রহমান বিশু’ ২০০৮ সালের ২৬ জুন মৃত্যুবরণ করেন। {অসমাপ্ত……/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী-১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}