মোজাম্মেল হক

বিশিষ্ট সমাজসেবী ও শিল্পপতি ‘মোজাম্মেল হক’ ১৯৫৬ সালের ৫ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জের নামোশঙ্করবাটি এলাকায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা আফসার আলী এবং মাতা আসিয়া বেগম।
আলহাজ্ব মোজাম্মেল হক ১৯৭৫ সালে চাঁপাইনবাবগঞ্জের নামোশঙ্করবাটি এলাকায় ‘মোজাম্মেল হক রাইস মিল’ নামে একটি ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন। পরবর্তীতে নয়াগোলা এলাকায় ‘মোজাম্মেল অটো রাইস মিল’ এবং সবশেষ আতাহারে ‘হক অটো রাইস মিল’ প্রতিষ্ঠা করেন। এই সব প্রতিষ্ঠানের বর্তমানে তিনি চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এসকল প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন এলাকার প্রায় হাজারখানেক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছেন। তাঁর এই প্রতিষ্ঠানগুলো স্থানীয় ও জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।
শুধু ব্যবসায়ী নন, সমাজেসেবী হিসেবেও মোজাম্মেল হকের খ্যাতি রয়েছে। চাঁপাইনবাবগঞ্জে আদর্শ ও যুগোপযোগী শিক্ষাদানের লক্ষ্যে, নিজ এলাকার মানুষের কল্যাণে সমাজসেবী মোজ্জামেল হক ২০১২ সালে ব্যক্তি উদ্যোগে-নিজস্ব অর্থায়নে চাঁপাইনবাবগঞ্জ শহরের নয়াগোলা এলাকায় প্রতিষ্ঠা করেছেন ‘এম এম হক আইডিয়াল স্কুল’।
শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে আধুনিক মানসম্মত এ শিক্ষা প্রতিষ্ঠানটি। এক একর জায়গার ওপর ৬ তলা ফাউন্ডেশনে পূর্বপাশে ৩ তলা ভবন ও পশ্চিমে ১ তলা ভবন সম্পূর্ণ হয়েছে। যার মধ্যে ১৬ টি ক্লাসরুম, শিক্ষক মিলনায়াতন, অধ্যক্ষের কক্ষ, অফিসকক্ষ, কম্পিউটার ল্যাব, সাইন্স ল্যাবের জন্য আলাদা কক্ষ রয়েছে। নির্মাণ ব্যয় হয়েছে প্রায় তিন কোটি টাকা। স্কুলটির অবকাঠামো নির্মাণে ১০ কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা রয়েছে। আগামীতে স্কুলটিকে কলেজে রুপান্তরিত করার পরিকল্পনাও রয়েছে।
সমাজসেবী মোজাম্মেল হকের অর্থায়নে চাঁপাইনবাবগঞ্জের নামোশঙ্করবাটি এলাকায় ফুটবল মাঠ নির্মিত হয়েছে। দীর্ঘদিন ধরে তিনি পারিবারিকভাবে নামোশঙ্করবাটি এলাকার কেরাতিয়া ও হাফিজিয়ার মাদ্রাসা পরিচালনায় পৃষ্ঠপোষকতা করে আসছেন। ২০২০ সালে চাঁপাইনবাবগঞ্জের কল্যাণপুর-ফোকল্যান মোড়ে তাঁর বর্তমান বসতবাড়ির সামনে নিজ অর্থায়নে নির্মাণ করেছেন একটি দ্বোতলা মসজিদ। এছাড়াও তিনি চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক কাজে পৃষ্ঠপোষকতা করে থাকেন।
রাজস্ব বোর্ড কর্তৃক শিল্পপতি-ব্যবসায়ী হিসেবে জেলার দীর্ঘ মেয়াদী সেরা করদাতা, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন থেকে সম্মাননা প্রাপ্ত হয়েছেন। বর্তমানে চাঁপাইনবাবগঞ্জ জেলা মিল মালিক সমিতির সভাপতি, জেলা আতব ও সিদ্ধ চাউল মিল মালিক সমিতির সভাপতির দায়িত্ব পালন করছেন। { অসমাপ্ত… / বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী)}