আব্দুল্লাহ আল মামুন

‘আব্দুল্লাহ আল মামুন’ তৃণমূল থেকে উঠে আসা জাতীয় পর্যায়ের খ্যাতিমান সাংবাদিক। তাঁর জন্ম চাঁপাইনবাবগঞ্জের নাচোলে। কর্মসূত্রে থাকেন ঢাকায়। দৈনিক যুগান্তর পত্রিকার বর্তমান স্পেশাল করেসপনডেন্ট ‘আব্দুল্লাহ আল মামুন’ ১৯৯২ সালে চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সাপ্তাহিক পত্রিকা ‘চাঁপাই সংবাদ’ (তালেবুন নবী সম্পাদিত) এ সাংবাদিকতা শুরু করেন। ১৯৯৮ সালে স্টাফ রিপোর্টার হিসেবে যোগ দেন রাজশাহীর দৈনিক সোনালী সংবাদ পত্রিকায়। রাজশাহী ছাড়েন ১৯৯৯ সালে। ঢাকায় গিয়ে প্রথমে বাংলাবাজার পত্রিকা এবং পরে জাতীয় দৈনিক পত্রিকা আজকের কাগজ (নাইমুল ইসলাম খান সম্পাদিত) এ যোগ দেন। পাঁচ বছর এই দুই পত্রিকায় কাজ করার পর ২০০৫ সালে যোগদেন দৈনিক যুগান্তর (এবিএম মুসা সম্পাদিত) পত্রিকায়। মাঝে স্যাটেলাইট টেলিভিশন ‘আরটিভিতে’ সিনিয়র রিপোর্টার হিসেবে কিছুদিন কাজ করেন। এরপর ২০০৫-২০১৭ সাল পর্যন্ত দীর্ঘ ১২ বছর সুনামের সঙ্গে দৈনিক যুগান্তরে সিনিয়র রিপোর্টার, স্পেশাল করেসপনন্ডেন্ট ও চিফ রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে বিশেষ প্রতিনিধি হিসেবে জাতীয় পত্রিকা ‘দৈনিক কালের কন্ঠে’ যোগ দিয়ে ৪ বছর দায়িত্ব পালন করেন। এ বছর মার্চে তিনি আবার দৈনিক যুগান্তরে যোগ দিয়েছেন।

সাংবাদিকতার সুদীর্ঘ সময়ে সম্পাদক হিসেবে নাইমুল ইসলাম খান, এবিএম মুসা, আবেদ খান, গোলাম সারওয়ার, সাইফুল আলম এবং ইমদাদুল হক মিলনকে পেয়েছেন। এই সকল প্রথিতযশা সাংবাদিকদের সঙ্গে রয়েছে তাঁর কাজ করার অভিজ্ঞতা। চাঁপাইনবাবগঞ্জ জেলার সাংবাদিকদের মধ্যে জাতীয় পর্যায়ে তিনি একমাত্র, যিনি ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে সুইডেন ও কাতার সফর করেন। এছাড়াও ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সংগ্রহের জন্য তাঁর সঙ্গে ব্রিটেন ও আমেরিকা সফর করেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সফরকালীন সময়ে তিনি নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সংবাদ কাভার করেন। ‘দৈনিক যুগান্তর’ পত্রিকায় বর্তমানে তিনি বিশেষ প্রতিনিধি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ (প্রাইম মিনিস্টার বিট) সংগ্রহের কাজে নিয়োজিত রয়েছেন। বিভিন্ন অনুসন্ধানী, আলোচিত সংবাদ প্রকাশ করে প্রশংসিত হয়েছেন তিনি।

আব্দুল্লাহ আল মামুন ঢাকায় কর্মরত সাংবাদিকদের সংগঠন চাঁপাইনবাবগঞ্জ সাংবাদিক ফোরাম, ঢাকা গঠনে অগ্রণী ভূমিকা পালন করেন। জাতীয় প্রেসক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সদস্য তিনি। {অসমাপ্ত……/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী-১ম ও ২য় খণ্ড), লেখক- মাহবুবুল ইসলাম ইমন}