সিরাজ উদ্দিন চৌধুরী

‘সিরাজ উদ্দিন চৌধুরী’ চাঁপাইনবাবগঞ্জের প্রথম কোন গুরুত্বপূর্ণ ব্যক্তি, যিনি মুক্তিযুদ্ধে নিজ বাড়িতে পাকহানাদার বাহিনী কর্তৃক গুলিবিদ্ধ হয়েছিলেন, শহীদ হয়েছিলেন।
১৯৭১ সালের এপ্রিল মাস, তখনও চাঁপাইনবাবগঞ্জে পুরোপুরি যুদ্ধ শুরু হয়নি। ১৯ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ শহরের রামকৃষ্টপুর এলাকার শান্তিমোড় সংলগ্ন তৎকালীন জমিদার-জোতদার ‘সিরাজ উদ্দিন চৌধুরী’ এর বাড়িতে প্রথম হামলা চালায় পাকিস্তানী হানাদার বাহিনী। অজস্র বুলেট আর বোমার আঘাতে বাড়িটি ক্ষত বিক্ষত হয়। বাড়ির ভিতরে ঢুকে সব তছনছ করা হয়। বুলেটের খোসা ছড়িয়ে পড়ে পুরো বাড়িতে। পুরো এলাকা তখন থমথমে অবস্থা। বাড়িটির মালিক সিরাজ উদ্দিন চৌধুরী গুলিবিদ্ধ হোন। বিনা চিকিৎসায় মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে দশ দিন পর তিনি মৃত্যুবরণ করেন। মুক্তিযুদ্ধের শুরুতে বেশ কিছু বাঙালি পুলিশ অফিসার তাঁদের বাড়িতে আশ্রিত ছিল। তৎকালীন পুলিশ-ইপিআরদের কিছু পোষাক পাওয়া যায় তাঁদের বাড়িতে। এই সমস্ত নানাবিধ কারণে মুক্তিযুদ্ধকালীন সময়ে কয়েকবার তাঁদের বাড়িতে হামলা চালানো হয়। মুক্তিযুদ্ধের পক্ষে ছিলেন বলেই তাঁর পরিবারকে বারবার টার্গেট করা হয়। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে ১৯৭৩ সালে তৎকালীন বাংলাদেশ সরকার দেশের সকল মুক্তিযুদ্ধের শহীদ পরিবারকে ২০০০ টাকা প্রদান করে সম্মানিত করেন।
সিরাজ উদ্দিন চৌধুরী’ উনিশ শতকের প্রথম দশকে তৎকালীন নওগাঁ মহকুমার নিয়ামতপুর থানার বীর জোওয়ান গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মো.জসিম উদ্দিন ও মাতা আয়মোনা বেগম। ১৯৪৫-৪৬ সালে তিনি পরিবারসহ নওগাঁ থেকে চাঁপাইনবাবগঞ্জ শহরের রামকৃষ্টপুর এলাকায় চলে এসে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তিন বোন ও এক ভাইয়ের মধ্যে সিরাজ উদ্দিন চৌধুরী ছিলেন পিতা-মাতার জ্যোষ্ঠ সন্তান।
চার ছেলে ও এক মেয়ের জনক ‘সিরাজ উদ্দিন চৌধুরীর স্ত্রীর নাম নাসিরুন নেসা। তাঁর সন্তানেরা সকলেই নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত। তাঁদের সন্তানেরা যথাক্রমে আব্দুর রহিম চৌধুরী তৎকালীন সার্কেল অফিসার (সিও), শামসুল হুদা চৌধুরী তৎকালীন ম্যাজিস্ট্রেট, শাহজামান হুদা চৌধুরী চিফ কনজার্ভেটিভ অফিসার অফ ফরেস্ট, নুরুল হুদা চৌধুরী ম্যাজিষ্ট্রেট ছিলেন।
শহীদ সিরাজ উদ্দিন চৌধুরীর সুযোগ্য পৌত্র প্রফেসর ড. সিরাজুল করিম চৌধুরী রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর উপাচার্য/ভিসি, সুযোগ্য পৌত্র ইঞ্জিনিয়ার আমিনুল করিম চৌধুরী (পিএইচডি) বর্তমানে লন্ডন প্রবাসী এবং এ্যাডভোকেট লায়লা চৌধুরী চাঁপাইনবাবগঞ্জ জজ কোর্টের সিনিয়র আইনজীবী। { অসমাপ্ত……/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী ১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}