হুসনুন নাহার নার্গিস

হুসনুন নাহার নার্গিস’ একজন লেখক, গবেষক, নারী ও শিশু উন্নয়ন কর্মী। চাঁপাইনবাবগঞ্জের মেয়ে ‘হুসনুন নাহার নার্গিস’ দীর্ঘদিন ধরে বিদেশে (লন্ডন) নারী ও শিশু উন্নয়নে কাজ করছেন, অবদান রাখছেন। আদি নিবাস/পৈত্রিক বাড়ি চাঁপাইনবাবগঞ্জ শহরের নামোশঙ্করবাটি এলাকায় হলেও তাঁর জন্ম ১৯৫২ সালে গাইবান্ধা জেলার সাদুল্লাপুরে। তাঁদের আরেকটি পৈত্রিক বাড়ি রাজশাহীতে রয়েছে। তাঁর পিতা আব্দুর রকিব এবং মাতা আলেমা খাতুন। পাঁচ ভাই ও চার বোনের মধ্যে তিনি পিতা-মাতার চতু্র্থ সন্তান। বাবার সরকারি চাকুরির (ডিস্ট্রিক রেজিষ্টার) সুবাদে দেশের বিভিন্ন জেলায় থাকা হয়েছে তাঁর। পড়াশুনাও হয়েছে বিভিন্ন জেলায়।

মেধাবী ছাত্রী হুসনুন নাহার নার্গিস প্রাথমিক বৃত্তি পরীক্ষায় ট্যালেন্টপুলে স্কলারশিপ এবং ম্যাট্রিকুলেশন পরীক্ষায় মালোশিয়ান স্কলারশিপ পেয়েছিলেন। ১৯৭২ সালে লজিকে লেটারসহ প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক পাস করেন। রেসিডেন্সয়াল স্কলারশিপ নিয়ে পলিটিক্যাল সায়েন্সে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে থেকে স্নাতক ডিগ্রী সম্পন্ন করেন।

তিনি কৃতী পরিবারের সন্তান। তাঁর দাদা ‘মোহাম্মদ ইজারউদ্দীন পন্ডিত’ ছিলেন তৎকালীন রাজারামপুর এম.ই স্কুলের হেড পন্ডিত। ১৯২৪ সালে ‘ছেলেদের ভূগোল শিক্ষা’ নামের তৎকালীন পাঠ্যপুস্তকের লেখক-প্রণেতা ছিলেন। শিক্ষানুরাগী ও সমাজসেবী হিসেবে ‘ইজারউদ্দীন পন্ডিতের’ সুনাম রয়েছে। হুসনুন নাহার নার্গিসের চাচা ‘প্রফেসর আফসার উজ্জামান’ রাজশাহী শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান, গুণী শিক্ষাবিদ ও লেখক। এছাড়া তাঁর অন্যান্য ভাই ও বোনেরা সকলেই নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত। তাঁর বড় ভাই কৃতী প্রকৌশলী ’আব্দুল মতিন’ বাংলাদেশ রোডস এ্যান্ড হাইওয়ে (সড়ক ও জনপদ অধিদপ্তর) এর চিফ ইঞ্জিনিয়ার ছিলেন। অন্যান্য ভাই ও বোনেরা যথাক্রমে আজম মো. আব্দুল মাসুদ টি এ্যান্ড টি ইঞ্জিনিয়ার, বর্তমানে কনসালটেন্ট, আলমগির আব্দুল মালেক, প্রিন্সিপ্যাল, বরেন্দ্র কলেজ রাজশাহী, জাহাঙ্গীর আব্দুর রাজ্জাক, বিসিক ম্যানেজার, সামসুন নাহার শিরীন, প্রফেসর অব ফিলোসফি, প্রফেসর নুরুন নাহার পারভীন, প্রিন্সিপ্যাল, রাজশাহী নিউ ডিগ্রী কলেজ, হুরুন নাহার বিলকিস এমএ অর্থনীতি, ফারুক আব্দুল মুনিম, তথ্য অফিসার, পিআইডি এর ডিরেক্টর।

‘হুসনুন নাহার নার্গিস’ ১৯৭৭ সালে বৈবাহিক সূত্রে পাড়ি জমান UK – তে, এরপর সম্ভাবনার দুয়ার খোলে লন্ডনে পড়াশুনা করার। সেখানে ‘সোশাল সার্ভিস ডিপার্টমেন্ট’ এবং ‘ মানসিক স্বাস্থ্য’ এই দুটি সেক্টরে কাজ করার ইচ্ছা থেকেই City Univarsity তে Counselling And Personal Development বিষয়ে পড়াশুনা শেষ করে চাকরি করেন সোশ্যাল সার্ভিস সেক্টরে । এরপর একে একে Child Development,Domestic Violence and Reason Behind it, Mind How Its Work,Family And Children, Child Safety ইত্যাদি বিষয়ে আরও অনেক কোর্স করেন । এরপর ধাপে ধাপে পরিবর্তন আসে চাকুরী জীবনেও। তিনি Westminster Mind, Islington Adult Education Centre, Charter House Women’s Centre, Queen’s Park Family Service Unitএবং Camden Young Women Centre -এর মতো জায়গায় একটার পর একটা চাকুরি করেছেন। এসব কাজ করতে তাঁকে অনেক গবেষণাও করতে হয়েছে। লেখালেখি করতে ভীষণ তৃপ্তিবোধ করেন তিনি। পৃথিবীর অনেক দেশ ভ্রমণের সুবাদে সেসব দেশের ইতিহাস, সংস্কৃতি,ধর্ম, জীবনবোধ ও নারীদের সামাজিক আবস্থান সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ এবং অভিজ্ঞতা তাঁর গবেষণা কাজে বিরাট সহায়ক ভূমিকা রেখেছে। নার্গিস রশিদের এ পর্যন্ত ৪টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ‘জ্ঞানই পৃথিবী (কিউরিসিটি)’ তাঁর প্রকাশিত প্রথম বইটি নানান বিষয়ে নিয়ে লেখা যা জানা এবং জ্ঞান বৃদ্ধির জন্য সহায়ক। ১.বিস্ময়কর মিশরীয় প্রাচীন সভ্যতা ২. জানা অজানা মহাবিশ্ব ইতিহাস ঐতিহ্য ৩.জাগো নারী বহ্নিশিখা প্রভৃতি তাঁর অন্যান্য উল্লেখযোগ্য গ্রন্থসমূহ।

তিনি বিয়ে করেছেন ময়মনসিংহ জেলার আব্দুর রসীদকে। যিনি ডিগ্রী জুট টেকনোলোজিসস্ট্‌ ডান্ডি, গ্রেট ব্রিটেন, বর্তমানে লন্ডন প্রবাসী। তাঁদের দুই মেয়ে। সুযোগ্য কন্যা মুনমুন ফারজানা লন্ডনের কিংস মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ও এমআরএফসি পাস করে কর্মরত। ছোটো মেয়ে প্রতিভা, London School Of Economics (LSE) থেকে Degree নিয়ে ACCA করে এখন Save The Children International এ Chartered Accountant। {অসমাপ্ত/বিস্তরিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী ১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}