জিল্লুর রহমান টিপু

বাংলাদেশের অন্যতম ক্রীড়া ব্যক্তিত্ব, খ্যাতিমান ফুটবল খেলোয়ার, বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এর সাবেক সাধারণ সম্পাদক- ‘জিল্লুর রহমান টিপু’ ১৯৩০ সালের ১ সেপ্টেম্বর চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বনকুল গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা প্রয়াত মহিউদ্দিন আহমেদ ও মাতা প্রয়াত মিরাতুন নেসা। চার ভাই ও এক বোনের মধ্যে জিল্লুর রহমান টিপু ছিলেন পিতা-মাতার তৃতীয় সন্তান।
তিনি মালদহ জেলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন, শিবগঞ্জের আদিনা ফজলুল হক কলেজ থেকে ইন্টারমিডিয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে ¯œাতক (অর্থনীতি বিভাগে) এবং এম.এ পাশ করেন। ১৯৬৯ সালে তিনি তৎকালীন পাকিস্থান পরিকল্পনা কমিশনের চাকুরিতে যোগদান করেন এবং ১৯৭০ সালে স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্রের মিশিগান ইউনিভার্সিটি থেকে এম.এস ডিগ্রী অর্জন করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকালীন সময়ে তিনি ছিলেন জনপ্রিয় ফুটবল খেলোয়ার। সেই সময় ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ফুটবল দলের অধিনায়কের’ দায়িত্ব পালন করেন তিনি। পরবর্তীতে ১৯৭৮ সালে বাংলাদেশ ফুটবল ফেডারেশন-বাফুফে (ঢাকা) এর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন প্রখ্যাত ক্রীড়াবিদ ‘জিল্লুর রহমান টিপু’। ১৯৫২ এর ভাষা আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ফজলুল হক হলের’ ছাত্র ছিলেন তিনি। তৎকালীন রাষ্ট্রীয় ভাষা ছাত্র সংগ্রাম কেন্দ্রীয় পরিষদের সাথে জড়িত থেকে সংগঠক হিসেবে ‘জিল্লুর রহমান টিপু’ মহান ভাষা আন্দোলনে অংশগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই মেয়ে ও তিন ছেলের জনক। প্রখ্যাত ক্রীড়াবিদ, ভাষা সংগ্রামী ‘জিল্লুর রহমান টিপু’ ২০১২ সালের ১০ অক্টোবর মৃত্যুবরণ করেন। { অসমাপ্ত…/বিস্তারিত প্রকাশিতব্য মূল গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষপ্তি জীবনী}