আব্দুল খালেক বিশ্বাস

বিশিষ্ট রাজনীতিক-সমাজসেবী, গোমস্তাপুর উপজেলা পরিষদের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান ‘মো.আব্দুল খালেক বিশ্বাস’ ১৯৪০ সালের ২০ মার্চ তৎকালীন মালদহ জেলার (চাঁপাইনবাবগঞ্জ ও ভারতের কিছু অংশ) গাজল থানার বরডাঙ্গি গ্রামে জন্মগ্রহণ করেন।

১৯৪৭ দেশ-ভাগ পরবর্তী সময়ে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুরের বিশ্বাসপাড়ায় পরিবারসহ স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তাঁর পিতার নাম এমাজউদ্দিন বিশ্বাস। তিন ভাই ও দুই বোনের মধ্যে তিনি পিতা-মাতার দ্বিতীয় সন্তান। গোমস্তাপুর উপজেলা পরিষদের প্রথম নির্বাচিত চেয়ারম্যান হিসেবে গোমস্তাপুর উপজেলার উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করেন বিশিষ্ট সমাজেসেবী আব্দুল খালেক বিশ্বাস। তাঁকে আধুনিক গোমস্তাপুর উপজেলার রুপকার বলে থাকেন অনেকেই। বাংলাদেশ আওয়ামীলীগ, গোমস্তাপুর উপজেলার সভাপতিসহ চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের শীর্ষ পর্যায়ে দীর্ঘদিন তিনি নেতৃত্ব দিয়েছেন। ৯০ এর দশকে তিনি জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহনও করেছিলেন।
ব্যক্তিগত জীবনে দুই ছেলে ও পাঁচ মেয়ের জনক আব্দুল খালেক বিশ্বাসের সুযোগ্য সন্তান মো.গোলাম মোস্তফা বিশ্বাস (এম.পি) চাঁপাইনবাবগঞ্জের বিশিষ্ট রাজনীতিক এবং সমাজসেবী। রহনপুর পৌরসভার সাবেক মেয়র এবং চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের নির্বাচিত সাবেক সংসদ সদস্য হিসেবে এলাকার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন গোলাম মোস্তফা বিশ্বাস। তাঁর আরেক সুযোগ্য সন্তান মো.গোলাম রাব্বানী বিশ্বাস রহনপুর পৌরসভার নির্বাচিত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। বিশিষ্ট রাজনীতিক-সমাজসেবী আব্দুল খালেক বিশ্বাস ১৯৯৭ সালের ৫ এপ্রিল মৃত্যুবরণ করেন। {অসমাপ্ত…/বিস্তারিত প্রকাশিতব্য মূল গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষপ্তি জীবনী)