আনিসুর রহমান মিয়া

মুক্তিযুদ্ধের সংগঠক, শিবগঞ্জ-কানসাটের আওয়ামী রাজনীতির নিবেদিতপ্রাণ, সমাজসেবী ‘মো.আনিসুর রহমান মিয়া (আনিস কাইঠ্যা)’ ১৯৩১ সালের ২০ আগষ্ট চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট ইউনিয়নের শিবনগর এলাকায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ওলি মহাম্মদ বিশ্বাস ও মাতা জোসনা বিশ্বাস।

আনিসুর রহমান মিয়ার রাজনৈতিক জীবনের সূচনা হয় ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের কর্মী হিসেবে। যুক্তফ্রন্টের নির্বাচনকালীন সময় নির্বাচন কেন্দ্রে সাময়িভাবে আটক হোন। ১৯৬০ সালে তিনি তদান্তিন পূর্ব পাকিস্তান আওয়ামীলীগের সদস্য পদ লাভ করেন। ১৯৬৯ সাল থেকে কানসাট ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক এবং শিবগঞ্জ থানা আ.লীগের প্রচার সম্পাদক, ১৯৭০ সালে রাজশাহী জেলা আ.লীগের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে সিভিল এ্যাডমিনিষ্ট্রেটর হিসেবে শিবগঞ্জের ধোবড়া মুক্তিযোদ্ধা ক্যাম্প এবং কদমপুর মুক্তিযোদ্ধা ইয়থরিসিপসান ক্যাম্পে মেডিক্যাল অফিসার হিসেবে দায়িত্ব পালন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে আওয়ামীলীগ মনোনিত কানসাট ইউনিয়ন রিলিফ চেয়ারম্যানের দায়িত্ব পালন। ১৯৭৫-১৯৮৫ সাল পর্যন্ত ছিলেন শিবগঞ্জ থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক।

আওয়ামীলীগের দুর্দিনের কাণ্ডারী, শিবগঞ্জ-কানসাটের আওয়ামী রাজনীতির নিবেদিতপ্রাণ ছিলেন আনিসুর রহমান। ১৫ আগষ্ট ১৯৭৫ বঙ্গবন্ধুর হত্যাকান্ডের প্রতিবাদে মাসাধিককাল কারাঅন্তরীন ছিলেন। ১৯৮৬-২০০৫ পর্যন্ত মোট ২০ বছর শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি, ১৯৫৯-৬০ সালে কানসাট ইউনিয়ন পল্লী উন্নয়ন কমিটির সেক্রেটারী, ১৯৭৫ সালে নবাবগঞ্জ মহকুমার টেস্টরিলিফ বাস্তবায়ন কমিটির সদস্য, ১৯৬৩ সালে কানসাট হাইস্কুলের ম্যানেজিং কমিটির সদস্য (৩ বার) হিসেবে দায়িত্ব পালন করেন।

সমাজসেবী আনিসুর রহমান ১৯৬৭ সালে শিবগঞ্জের কানসাট সলেমান মিঞা ডিগ্রি কলেজ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন। সলেমান ডিগ্রি কলেজ প্রতিষ্ঠার ১ম সভার আহ্বায়ক এবং ওয়ার্কিং কমিটির সেক্রেটারী হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। পরবর্তী পর্যায়ে গর্ভনিং বডির সদস্য, শিবনগর মহিলা দাখিল মাদ্রাসার সেক্রেটারী প্রভৃতি দায়িত্ব পালন। শিবগঞ্জের কানসাট ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকের জন্য নিজস্ব জমিদান করেন। দানকৃত জমিতে কানসাট ইউনিয়ন শিবনগর কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠিত হয়। এই কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম বর্তমানে চলমান রয়েছে। এই কমিউনিটি ক্লিনিকের প্রথম সভাপতি ছিলেন তিনি।

তাঁর সুযোগ্য সন্তান ‘প্রফেসর আলাউদ্দিন মিয়া’ দিনাজপুর ও যশোর শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিষ্ট্রার। ২০২১ সালের ৯ জুলাই আনিসুর রহমান মৃত্যুবরণ করেন। {অসমাপ্ত……/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী-১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}