হারুনুর রশীদ

বিশিষ্ট রাজনীতিক-সমাজসেবী, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কেন্দ্রীয় নেতা ‘হারুনুর রশীদ’ ১৯৬২ সালের ১ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের চক-আলমপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা আব্দুস সামাদ মিয়া ও মাতা সেলিনা বেগম।

হারুনুর রশীদ ১৯৭৩ সালে রাজশাহীর শিরোইল উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হোন। পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক্সপিরিমেন্টাল উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৯ সালে এসএসসি এবং ১৯৮১ সালে রাজশাহী ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

বৃহত্তর রাজশাহী তথা উত্তরবঙ্গের অন্যতম সাবেক ছাত্রনেতা হারুনুর রশীদ কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়াকালে  ছাত্রদলের রাজনীতির সাথে যুক্ত হোন। কলেজের ছাত্র সংসদে নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেন। এরপর বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের সক্রিয় রাজনীতি শুরু করেন। ৮৪ সালে বিশ্ববিদ্যালয় কমিটির আহ্বায়কের দায়িত্ব পান। ৮৬ সালে বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতির দায়িত্ব দেয়া হয় তাকে। ওই সময় ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির পরপর তিনবার সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া এরশাদ বিরোধী আন্দোলনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। রাজপথে মিছিল-মিটিং সভা-সমাবেশে নেতৃত্ব দেন। ’৯২ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। ওই সময় রিজভী-হারুন পরিষদে রাকসু নির্বাচনে অংশ নেন।

২০০৯ সালে বিএনপির পঞ্চম জাতীয় কাউন্সিলে রাজশাহী বিভাগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব দেয়া হয় তাকে। এরপর ২০১৬ সালের দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের পর তাকে পদোন্নতি দেয়া হয়। নির্বাচিত হোন দলের যুগ্ম মহাসচিব।

হারুনুর রশীদ ১৯৯৬ সালে ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন প্রথমবারের মত চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হোন। পরবর্তীতে ১৯৯৬ সালের সপ্তম, ২০০১ সালে অষ্টম ও ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়নে ধানের শীষের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হোন।

চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নসহ নানামুখী উন্নয়নে তাঁর গুরুত্বপূণ অবদান রয়েছে।

হারুনুর রশীদের সুযোগ্য স্ত্রী এ্যাড.সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া হলেন বিশিষ্ট রাজনীতিক, সাবেক সংসদ সদস্য ও আইনজীবী। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের একজন কেন্দ্রীয় নেতা। তাঁদের এক ছেলে ও দুই কন্যা সন্তান রয়েছে।  { অসমাপ্ত…/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী ১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}