সুমন মুহাম্মদ হাফিজ

‘সুমন মুহাম্মদ হাফিজ’’ একজন তরুণ সংগীত শিল্পী ও শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি (ঢাকা) এর নজরুল সংগীত শিক্ষক। বাবা আবুল কালাম মু.সামশুদ্দিনের কাছে তাঁর সংগীতের হাতেখড়ি।

‘সুমন মুহাম্মদ হাফিজ’’ সরকারি সংগীত মহাবিদ্যালয় (ঢাকা) থেকে সংগীতে `বি মিউজ’ ডিগ্রী লাভ করেন। নজরুল সংগীতে অনার্স (সম্মান) ও মাস্টার্স করেন শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি (ঢাকা) থেকে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত নজরুল সংগীত ও আধুনিক গান করছেন ২০০৭ সাল থেকে।
তাঁর বেশ কিছু মৌলিক গান রয়েছে। তাঁর প্রকাশিত একক অ্যালবাম : হামদ ও নাত (ক্যাসেট ১৯৯৬), এলো রমজানেরই চাঁদ (নজরুলের ইসলামী গান) ২০০৯, মৌলিক গানের একক অ্যালবাম “কোন একদিন” ২০১১ এবং নজরুল সংগীতের একক অ্যালবাম “আমারে দেবনা ভুলিতে” ২০১২ তে প্রকাশিত হয়। সম্পাদিত গ্রন্থ: সংগীতের সৃজনশীল ধারা ও অনুশীলন।

নিজ এলাকার মানুদের নিয়ে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার বড়গাছিতে প্রতিষ্ঠা করেন সঞ্চারী শিল্পী গোষ্ঠী এবং গোমস্তাপুর উপজেলার রহনপুরে বন্ধুদের নিয়ে গড়ে তোলেন দিগন্ত শিল্পী গোষ্ঠী। গানের পাঠশালা নামক ইউটিউব চ্যানেল এবং তাঁর নিজের নামে আরেকটি ইউটিউব চ্যানেল পরিচালনা করে আসছেন। এই চ্যানেলগুলোর মাধ্যমে যে কোন বয়সের মানুষ, সংগীত বিষয়ে শিক্ষা লাভ করতে পারবে। পাশাপাশি সুনামের সাথে দীর্ঘদিন ধরে গান লিখছেন এবং বিভিন্ন গানে সুর দিচ্ছেন। {অসমাপ্ত/বিস্তরিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী ১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}