শেখ মোহাম্মদ বখতিয়ার

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ‘ড. শেখ মোহাম্মদ বখতিয়ার’  চাঁপাইনবাবগঞ্জ শহরের ফকিরপাড়া মহল্লায় জন্মগ্রহণ করলেও কর্মসূত্রে থাকেন ঢাকায়। তিনি গুণী পরিবারের সন্তান। তাঁর পিতা ওস্তাদ শেখ লাল মোহাম্মদ প্রথিতযশা সঙ্গীত শিল্পী ও সাংস্কৃতিক সংগঠক।
কৃষিবিদ ড. শেখ বখতিয়ার বর্তমানে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। ইতোপূর্বে তিনি একই প্রতিষ্ঠানে সদস্য-পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) এবং পরিচালক (সাপোর্ট সার্ভিস) ও পরিচালক (টিটিএমইউ), প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা প্রভৃতি দায়িত্ব পালন করেন। এছাড়াও ড. বখতিয়ার SAARC Agriculture Cenre (SAC) এর পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন।
ড. বখতিয়ার ১৯৭৮ সালে নবাবগঞ্জ হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় হতে এসএসসি, ১৯৮০ সালে নবাবগঞ্জ সরকারি কলেজ হতে এইচএসসি পাস করে ১৯৮৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে বিএসসি এজি (সম্মান) এবং ১৯৯৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞানে এমএস ডিগ্রি অর্জন করেন। তিনি জাপানের United Graduate School of Agriculture Science, Ehme University হতে ২০০৬ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি চীনের Guangxi Academy of Agricultutral Science এ দুই বছর মেয়াদে Silicon Nutrition in Sugarcane বিষয়ে পোষ্ট ডক্টরাল রিসার্চ ফেলো হিসেবে কাজ করেন।
ড. বখতিয়ার ১৯৮৯ সালে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এ ‘ফার্মিং সিস্টেম গবেষণা ও উন্নয়ন প্রকল্পে’ বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে পদোন্নতি লাভ করেন এবং মৃত্তিকা ও পুষ্টি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকাস্থ সার্ক কৃষি কেন্দ্র এর পরিচালক হিসেবে উক্ত কেন্দ্রের বিভিন্ন নিয়মিত কর্মসূচীর পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নসহ দুটি (Multi- Country Project) এর সফল অগ্রযাত্রা সূচীত করেন এবং SAARC Agriculture Ph.D Program চালু করেন যা তাঁর গতিশীল নেতৃত্বেরই উল্লেখযোগ্য অবদান। গবেষণা কার্যক্রমের বাইরে ড. বখতিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট সদস্য, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।
ড. বখতিয়ার ৮টি বইয়ের লেখক এবং এ পর্যন্ত বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর ৬০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তাছাড়া Google Scholar এর তথ্যমতে তাঁর ৬৭০টি Citation রয়েছে- যা বাংলাদেশের নার্সভুক্ত বিজ্ঞানীদের মধ্যে অন্যতম অর্জন। ড. বখতিয়ার দেশ ও দেশের বাইরে কৃষি গবেষণা সংক্রান্ত বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম ও প্রশিক্ষণ কর্মসূচীতে অংশগ্রহণ করেছেন।
তাঁর সুযোগ্য স্ত্রী ওয়াহিদা আক্তার শিলা মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার একান্ত সচিব-২ হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। কৃষি মন্ত্রণালয়ের সচিব হিসেবে বর্তমানে তিনি কর্মরত রয়েছেন।
কৃষিবিদ ড.বখতিয়ারের সুযোগ্য নেতৃত্বে ২০২১ সালে ‘বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল’ রাষ্ট্রীয় সর্বচ্চো পুরস্কার ‘স্বাধীনতা পদক’ অর্জন করে। গুণীজন হিসেবে তিনি ঢাকাস্থ চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতি থেকে সম্মাননাসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান থেকে সংবর্ধিত হয়েছেন। {অসমাপ্ত……/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’’www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী-১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}