রূপেন্দ্রনাথ রায় চৌধুরী (ভুতু উকিল)

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বিশিষ্ট আইনজীবী এ্যাড.রূপেন্দ্রনাথ রায় চৌধুরী (ভুতু উকিল) ১৯৩৮ সালের ৮ নভেম্বর যশোর নড়াইলের লোহাগড়ার ইটনাগ্রামের নানীর বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা চাঁপাইনবাবগঞ্জ নিবাসী রামনাথ রায় চৌধুরী।
মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এ্যাড.রূপেন্দ্রনাথ রায় চৌধুরী সারাজীবন আওয়ামীলীগের প্রগতিশীল রাজনীতির সাথে যুক্ত ছিলেন। মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি মালদাহ শহরে অবস্থান করেন। তিনি মূলত শরণার্থীদের বিভিন্ন সমস্যা ও অসুবিধা নিয়ে কাজ করেছেন। ভারতে নতুন আসা শরণার্থীদের শিবিরে আশ্রয়ের ব্যবস্থা করা, তাঁদেও ত্রাণপ্রাপ্তি নিশ্চিত করা, তাদের বিভিন্ন সমস্যা নিয়ে ভারতের স্থানীয় কর্তৃপক্ষ ও আওয়ামীলীগের নেতাদের সাথে আলোচনা করে সেগুলোর সুরাহার ব্যবস্থা করা প্রভৃতি কার্যক্রমে মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি সর্বদা ব্যস্ত থাকতেন।
শুধু আইনজীবী নন, বিশিষ্ট ক্রীড়া-সংগঠক হিসেবেও চাঁপাইনবাবগঞ্জে তাঁর ছিল ব্যাপক পরিচিতি। নবাবগঞ্জ মহকুমা ক্রীড়া সংস্থার সম্পাদক হিসেবে তিনি দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। চাঁপাইনবাবগঞ্জ মিতালী সংঘ (ক্রীড়া সংগঠন) প্রতিষ্ঠায় তাঁর অগ্রণী ভূমিকা রয়েছে। সমাজসেবী রূপেন্দ্রনাথ রায় চৌধুরী দীর্ঘদিন চাঁপাইনবাবগঞ্জ রামকৃষ্ণ মিশন ও চাঁপাইনবাবগঞ্জ রামস্বীতা মন্দিরের সভাপতির দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বিশিষ্ট আইনজীবি রূপেন্দ্রনাথ রায় চৌধুরী ২০১৪ সালে ৫ জুন মৃত্যুবরণ করেন। { অসমাপ্ত… / বিস্তারিত প্রকাশিতব্য মূল গ্রন্থ-‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জে’(চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংপ্তি জীবনী) }