নজরুল ইসলাম ধুলু

কৃতী ফুটবলার ‘নজরুল ইসলাম ধুলু’ ১৯৩২ সালের ১০ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ধাইনগর ইউনিয়নের গুপ্তমানিক গ্রামে জন্মগ্রহণ করেন। পরবর্তী সময়ে তাঁর পিতা জোবদুল হক চাঁপাইনবাবগঞ্জ শহরের হাসপাতাল রোডে বাড়ি করে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

নজরুল ইসলাম ধুলু তৎকালীন মালদহ জেলার মকসেদপুর পাঠশালায় লেখাপড়ার করেন। পরবর্তীতে ১৯৪৫ সালে মালদহ জেলা স্কুলে ভর্তি হোন। ৪৭ সালের দেশ-বিভাগের পর ১৯৪৮ সালে পূর্ব পাকিস্তানের চলে এসে ভর্তি হোন নবাবগঞ্জ হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ে। ১৯৫০ সালে তৎকালীন নবাবগঞ্জ হরিমোহন উচ্চ বিদ্যালয়ে থেকে ইন্টার স্কুল স্পোর্টস চূড়ান্ত খেলায় ব্যক্তিগতভাবে ৩টি বিষয়ে প্রথম স্থান অধিকার করে চ্যাম্পিয়ন হোন।

ফুটবলের পাশাপাশি তিনি ক্রিকেটও ভালো খেলতেন। ঢাকার ভিক্টোরিয়া ফুটবল ক্লাব থেকে দীর্ঘদিন ফুটবল খেলেছেন। ২য় শ্রেণীর ফুটবল রেফারি ছিলেন। ভালো ক্রীড়া সংগঠক ছিলেন। সেই সময়ের বহু ফুটবলার তাঁর হাত দিয়ে তৈরি হয়ে পরবর্তীতে খ্যাতিমান হয়েছিলেন।

১৯৯৭ সালে ক্রীড়া ব্যক্তিত্ব হিসেবে সুধিজন কর্তৃক সংবর্ধিত হোন। খেলাধুলার পাশাপাশি নাটক-থিয়েটারও পারদর্শী ছিলেন। চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা থেকে ২০০৩ সালে গুণি এই ব্যক্তিকে ‘চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা শতবর্ষ পূর্তি উৎসব সম্মাননা’ প্রদান করা হয়। ক্রীড়াবিদ ‘নজরুল ইসলাম ধুলু’ ২০০৬ সালে মৃত্যুবরণ করেন। {অসমাপ্ত……/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’’www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী-১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}