খালেদ আলী মিঞা

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, খ্যাতিমান রাজনীতিক ও সমাজসেবী ‘খালেদ আলী মিঞা’ ১৯৩২ সালের ২১ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বাঙ্গাবাড়ি ইউনিয়নের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা প্রয়াত ইউনুস আলী ও মাতা প্রয়াত রাবেয়া বেগম।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে খালেদ আলী মিঞা ১৯৭০ সালে তৎকালীন পাকিস্তানের সাধারণ নির্বাচনে আ.লীগের প্রার্থী হিসেবে চাঁপাইনবাবগঞ্জ থেকে এম.এন.এ, ১৯৭৩ সালে স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হোন। তৎকালীন সময়ে গোমস্তাপুর থানা আ.লীগের সভাপতিসহ নবাবগঞ্জ মহকুমা আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিয়েছেন।
ভাষা আন্দোলন, ৬ দফা আন্দোলন, গণ-অভূথ্যান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে অংশগ্রহণ ও গুরুত্বপূর্ণ অবদান রাখেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চলে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করেন এবং তাঁদের ট্রেনিংয়ের ব্যবস্থা করেন। চাঁপাইনবাবগঞ্জে মুক্তিযুদ্ধ সঠিকভাবে পরিচালনার জন্য গঠিত রাজনৈতিক নেতৃত্ব- স্টিয়ারিং কমিটির তিনি ছিলেন অনতম সদস্য।

শুধু রাজনীতিক নয়, সমাজসেবী হিসেবেও তাঁর খ্যাতি রয়েছে। বরেন্দ্র অঞ্চলে শিক্ষা বিস্তারে তাঁর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। খালেদ আলী মিঞা ১৯৬৯ সালে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বাঙ্গাবাড়ি ইউনিয়নে তাঁর বাবার নামে ‘বাঙ্গাবাড়ি ইউনুস আলী স্মরণী স্কুল এন্ড কলেজ’ প্রতিষ্ঠা করেন। গোমস্তাপুর উপজেলার আরেক প্রত্যন্ত অঞ্চল পার্বতীপুর ইউনিয়নের বড়দাদপুরে ১৯৭০ সালে ‘খালেদ আলী মিঞা বহুমুখী উচ্চ বিদ্যালয়’ প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে ১৯৭৩ সালে তাঁর মায়ের নামে রহনপুর পৌর এলাকায় ‘রহনপুর রাবেয়া উচ্চ বালিকা বিদ্যালয়’ গড়ে তোলেন।

তিনি রহনপুর ইউসুফ আলী কলেজ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন এবং সেই কলেজে খন্ডকালীন শিক্ষকতাও করেন। এছাড়াও এম.এন.এ এবং এম.পি থাকাকালীন সময়ে গোমস্তাপুর-ভোলাহাট-নাচোল-শিবগঞ্জ-পোরসা-নিয়ামতপুর এলাকার অসংখ্য রাস্তা-ঘাট, ব্রীজ, কালভার্ট নির্মাণসহ এলাকার কল্যাণে নানাবিধ উন্নয়নমূলক, জনহিতকর কাজ তিনি করে গেছেন।
বিশিষ্ট রাজনীতিক ও সমাজসেবী ‘খালেদ আলী মিঞা’ ১৯৮১ সালের ২ এপ্রিল মৃত্যুবরণ করেন। {অসমাপ্ত……/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী)}