বিশিষ্ট ব্যক্তিবর্গ ও তাঁদের পরিবারের সাথে রাজশাহীতে মতবিনিময় সভা

Spread the love

আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশনের আয়োজনে `বিশিষ্ট ব্যক্তিবর্গ ও তাঁদের পরিবারের সাথে মতবিনিময় সভা (২য় পর্ব)’ রাজশাহীর পর্যটন মোটেলে ৩ জুন (২০২২) শুক্রবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে।



সাবেক রাষ্ট্রদূত ও আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশনের আহ্বায়ক ‘কামাল উদ্দীনের’ সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর মিজান উদ্দিন, গুণি লেখক ও শিক্ষাবিদ প্রফেসর গোলাম কবির, প্রফেসর মেঘনাদ সাহা, রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রিভেন্টিভ ও সোসাল মেডিসিন অনুষদের প্রতিষ্ঠাতা-ডীন ও আহ্বায়ক পরিষদের সদস্য প্রফেসর ডা. জাওয়াদুল হক, রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর হাবিবুর রহমান, ঠাকুরগাঁও জেলা ও দায়রা জজ (নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল) গোলাম ফারুক রুমী, ফাউন্ডেশনের যুগ্ম আহ্বায়ক ডা. আনোয়ার জাহিদ রুবেন, আহ্বায়ক পরিষদের সদস্য শাহনেওয়াজ গামা, আহ্বায়ক পরিষদের সদস্য মো. পিয়ারুজ্জামান (অব. এমডি, বাংলাদেশ সুগার এ্যান্ড ফুড ইন্ডাসট্রিজ কর্পোরেশন), আহ্বায়ক পরিষদের সদস্য রফিক হাসান বাবলু, আহ্বায়ক পরিষদের সদস্য সাংবাদিক আনোয়ার হক, আহ্বায়ক পরিষদের সদস্য এ্যাড.আবু হাসিব, আহ্বায়ক পরিষদের সদস্য ও চাঁপাইনবাবগঞ্জের এডিশনাল পিপি এ্যাড. আঞ্জুমান আরা, জাতীয় মহিলা সংস্থা-রাজশাহীর চেয়ারম্যান মর্জিনা পারভীন, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সদস্য সচিব মাহবুবুল ইসলাম ইমনসহ অন্যান্য গুণীজন, সুধীবৃন্দ।

ইতিমধ্যে সকল সদস্যপদ উন্মুক্ত করা হয়েছে। আমাদের সাথে যোগাযোগ করে আপনারা আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন www.alokitochapainawabganjfoundation.com এর সদস্যপদ পেতে পারেন। আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন গঠন ও চলমান প্রকাশনা প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে অনুষ্ঠিত এই মতবিনিময় সভার ৩য় পর্ব ঢাকায় অনুষ্ঠিত হবে।

ফাউন্ডেশনের গঠনতন্ত্রনুযায়ী বর্তমান ও ভবিষৎ পরিকল্পনা (লক্ষ্য ও উদ্দেশ্য)

চলমান প্রকাশনা প্রকল্প-১ : প্রকাশিতব্য গবেষণাধর্মী-মৌলিক গ্রন্থ হিসেবে ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ www.alokito-chapainawabganj.com (দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী)’ এর লেখক ও গবেষক মাহবুবুল ইসলাম ইমনের গ্রন্থস্বত্ব ও মেধাসত্ব ঠিক রেখে পর্যায়ক্রমে ১ম এবং ২য় খণ্ড দুইটি গ্রন্থ প্রকাশ (প্রিন্ট ও অনলাইন সংস্করণ) (২) আলোকিত উৎসব (বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশনের উদ্বোধন ও ভিন্ন ধরনের অনুষ্ঠানের মাধ্যমে আলোকিত চাঁপাইনবাবগঞ্জ গ্রন্থের মোড়ক উন্মোচন, কৃতি-গুণীজন সমাবেশ (ঢাকা ও চাঁপাইনবাবগঞ্জ) (৩) আলোকিত উৎসব উপলক্ষে স্মরণিকা/ডাইরেক্টরি প্রকাশ।

চলমান প্রকাশনা প্রকল্প-২ : প্রকাশিতব্য গবেষণাধর্মী-মৌলিক গ্রন্থ হিসেবে ‘আলোকিত বৃহত্তর রাজশাহী www.alokitobrihottorrajshahi.com (দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী)’ এর লেখক ও গবেষক মাহবুবুল ইসলাম ইমনের গ্রন্থস্বত্ব ও মেধাসত্ব ঠিক রেখে গ্রন্থ প্রকাশ (প্রিন্ট ও অনলাইন সংস্করণ) (খ) কৃতি-গুণীজন সমাবেশ ও আলোকিত উৎসব (গ) আলোকিত উৎসব উপলক্ষে ডিরেক্টরি/ স্মরণিকা প্রকাশ। (ঢাকা ও রাজশাহী)

ফাউন্ডেশনের ভবিষৎ পরিকল্পনা (লক্ষ্য ও উদ্দেশ্য) :

(১) আম, কাঁসা, লাক্ষা, রেশম, নকশীকাঁথা, কালাইরুটি, আদি চমচম, গম্ভীরা, আলকাপ-কবিগানসহ চাঁপাইনবাবগঞ্জ জেলা (বৃহত্তর রাজশাহী) এর বিভিন্ন লোকজসংস্কৃতি-ইতিহাস-ঐতিহ্য প্রভৃতি নিয়ে বিভিন্ন সৃজনশীল উদ্যোগ গ্রহণ এবং জাতীয় পর্যায়ে ব্র্যান্ডিং করা

(২) ‘আলোকিত উৎসব’ ও দ্বি-বার্ষিক সাধারণ সভায় ২০ জনকে আনুষ্ঠানিকভাবে ‘আলোকিত ব্যক্তিত্ব সম্মাননা পদক’ প্রদান। সকল সদস্যদের নাম-ছবি-তথ্য সম্বলিত ডাইরেক্টরী প্রকাশ (বিভিন্ন বিষয়ে নতুন/পুরাতন লেখকের লেখাসহ)

(৩) গুণীজনদের নামে বিভিন্ন রাস্তা, স্থাপনার নামকরণের উদ্যোগ গ্রহণ

(৪) গুণীজনদের রাষ্ট্রীয় পদক (একুশে পদক, স্বাধীনতা পুরস্কার ও বাংলা একাডেমী) পাবার ব্যাপারে উদ্যোগ গ্রহণ

(৫) চাঁপাইনবাবগঞ্জ (বৃহত্তর রাজশাহী) জেলায় জাদুঘর, সংস্কৃতি কেন্দ্র (কালচারাল সেন্টার), আইটি পার্ক, বিভিন্ন শিল্প ইন্ডাস্ট্রি, কারিগরী বিশ^বিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, ইসলামী বিশ^বিদ্যালয়, পাবলিক বিশ^বিদ্যালয়, মেডিক্যাল কলেজ, নার্সিং কলেজ, আইন কলেজ, গম্ভীরা একাডেমী, চারুকলা মহাবিদ্যালয়, সংগীত মহাবিদ্যালয় প্রভৃতি যেসমস্ত কাজ হয়নি, অথচ জরুরি, বৃহত্তর স্বার্থে সেইসব প্রতিষ্ঠায় প্রত্যক্ষ/পরোক্ষভাবে উদ্যোগী হবে ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন’

(৬) মানুষ, মা, মাতৃভূমি এর প্রতি ভালোবাসা এবং তাঁদের জন্য কাজ করতে পারা সবচেয়ে পবিত্র ও গর্বিত বিষয়। আঞ্চলিকতা/ইজম এক প্রকারের দেশপ্রেম। নিজ নিজ জেলা ও জেলার মানুষ-সংস্কৃতি-শেকড়কে ভালোবাসার মধ্য দিয়ে সমস্ত দেশের মাটি, মানুষ-সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য ও শেকড়ের প্রতি ভালোবাসা-প্রেম সুষ্ঠু বিকাশ এবং বিভিন্ন উন্নয়ন, গবেষণাধর্মী, সৃজনশীল পরিকল্পনার ধারাবাহিক বাস্তবায়ন করাই ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন’ www.alokitochapainawabganjfoundation.com এর মূল লক্ষ্য ও উদ্দেশ্য। পাশাপাশি বিভিন্ন জাতীয় ও গুরুত্বপূর্ণ দিবস পালন।

(৭) বৃহত্তর স্বার্থে, সরাসরি জনকল্যাণে নানামুখী চ্যারিটি-সেবামূলক কাজের মাধ্যমে অবদান রাখবে এই প্রতিষ্ঠান। বৃহত্তর রাজশাহীভিত্তিক ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি সংরক্ষণ এবং বিকাশের লক্ষ্যে জনকল্যাণমূলক বিভিন্ন কর্ম-পরিকল্পনার বাস্তবায়ন করবে।

(৮) নারী ও শিশু উন্নয়ন বিষয়ে বিভিন্ন প্রজেক্ট ও পরিকল্পনার বাস্তবায়ন। (৯) আর্থ-সামাজিক উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন প্রকল্প/প্রজেক্ট বাস্তবায়নের মাধ্যমে কাজ করবে আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন (www.alokitochapainawabganjfoundation.com) ।