হামিদুর রহমান (হেনা উকিল)

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বিশিষ্ট আইনজীবী এ্যাড.এন.এ হামিদুর রহমান (হেনা উকিল) চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মো.ফাহিম উদ্দিন বিশ্বাস। পাঁচ ভাই ও দুই বোনের মধ্যে হেনা উকিল ছিলেন দ্বিতীয় সন্তান। প্রথম জীবনে হামিদুর রহমান হেনা শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন। দীর্ঘদিন তিনি রহনপুর এ.বি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের (১৯৫৩) দায়িত্ব পালন করেন। পরবর্তীতে রাজনীতির পাশাপাশি তিনি চাঁপাইনবাবগঞ্জ কোর্টে ওকালতি পেশায় নিযুক্ত হন।
একাত্তরের মহান মুক্তিযুদ্ধকে সংগঠিত করা এবং পরিচালনার জন্য ৭নং সেক্টরের অধীনে চাঁপাইনবাবগঞ্জে প্রথমত পাঁচ সদস্য বিশিষ্ট এবং পরবর্তীতে সম্প্রসারিত করে দশ সদস্য বিশিষ্ট স্টিয়ারিং কমিটির অন্যতম সদস্য ছিলেন এ্যাড.এন.এ হামিদুর রহমান।
বর্ণাঢ্য রাজনীতিক জীবনে এ্যাড.এন.এ হামিদুর রহমান ১৯৭০ সালে জাতীয় পরিষদ সদস্য নির্বাচিত হন। আওয়ামীলীগের রাজনীতির সাথে দীর্ঘদিন সক্রিয়ভাবে যুক্ত থেকে তিনি গোমস্তাপুর থানা ও চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের শীর্ষপর্যায়ে নেতৃত্ব দিয়েছেন। { অসমাপ্ত… / বিস্তারিত প্রকাশিতব্য মূল গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষপ্তি জীবনী) }