শহীদ সারওয়ার আলো

‘ড. শহীদ সারওয়ার আলো’ একজন স্বনামধন্য কবি, কথা সাহিত্যিক ও ফোকলোর গবেষক। ভালো বক্তা, উপস্থাপক, আবৃত্তিকার ও শিক্ষক হিসেবেও তাঁর সুনাম রয়েছে। মফস্বলের কবি হিসেবেই তিনি অধিক পরিচিত। কবিতার পাশাপাশি তিনি জীবনঘেঁষা ছোটগল্পও রচনা করেন এবং ছোটগল্পেই তাঁর দক্ষতা বেশি। পরবর্তীকালে তিনি লোকসামাজিক গবেষণার কাজ শুরু করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগে সঙ্গীত ও সমাজ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৬৬ সালের ১৩ জানুয়ারী চাঁপাইনবাবগঞ্জের বারোঘরিয়ায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মোহা.ফজলে বারী (ফাঁকু মাস্টার) ও মাতা মোসা. সওকত আরা।
তিনি চাঁপাইনবাবগঞ্জের চামাগ্রাম হে.না উচ্চবিদ্যালয় থেকে ১৯৮১ সালে এসএসসি ও চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ থেকে ১৯৮৪ সালে এইচএসসি পাস করেন। পরবর্তীকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। স্কুল জীবন থেকে অদ্যাবধি কবিতা, নাটক, লিটিল ম্যাগাজিন, দেয়ালপত্রিকা, আবৃত্তিসহ বিভিন্ন সৃজনশীল, সামাজিক-সাংস্কৃতিক কাজের সাথে সম্পৃক্ত রয়েছেন।
চাঁপাইনবাবগঞ্জের সাহিত্য-সাংস্কৃতিক অঙ্গণে শহীদ সারওয়ার আলোর বিশেষ অবদান রয়েছে। তাঁর উৎসাহ ও উদ্দীপনায় মহানন্দা নদী তীরবর্তী বারোঘরিয়া বাজারকেন্দ্রিক একঝাঁক তরুণ লেখিয়ে নিয়ে ১৯৯৫ সালে ‘কুয়াশার আড্ডা’ নামে একটি সাহিত্য চর্চার আড্ডা প্রতিষ্ঠিত হয়। এখান থেকে নিয়মিত চর্চা ও সমালোচনায় বেশ কিছু তরুণ কবিতা ও ছোটগল্পে দক্ষতার স্বাক্ষর রাখেন। এখান থেকে বেশ কিছু দেয়াল পত্রিকা ও ভাঁজপত্র প্রকাশিত হয়। চাঁপাইনবাবগঞ্জ কলেজকেন্দ্রিক প্রবাহ সাহিত্য গোষ্ঠী, তৃধারা, অরণী ও জেলা শহরের চাপাইনবাবগঞ্জ সাহিত্য পরিষদ, রাজশাহী সাহিত্য পরিষদ, রাজশাহী ইউনিভার্সিটি ড্রামা এসোসিয়েশান (রুডা) এর সাথেও জোরালোভাবে সম্পৃক্ত ছিলেন। চাঁপাইনবাবগঞ্জের বহু তরুণ লেখক, কবি তাঁর হাত ধরে সাহিত্য জগতে এসেছেন। যারা আজ অনেকেই প্রতিষ্ঠিত।
বর্তমানে তিনি চাঁপাইনবাবগঞ্জের মহিপুর ডিগ্রী কলেজে বাংলা বিভাগের প্রধান হিসেবে কর্মরত রয়েছেন। শিক্ষকতার পাশাপাশি সাহিত্য ও সামাজিক কাজের সাথে যুক্ত রয়েছেন। সাঁকো, শৈলী, দৈনিক সংবাদ, জনকণ্ঠসহ দেশের বিভিন্ন পত্র-পত্রিকা, লিটিল ম্যাগাজিন ও গবেষণা পত্রিকায় তাঁর বিভিন্ন কবিতা, ছোটগল্প, নিবন্ধ ও গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। কবিতা, ছোটগল্প, গবেষণাসহ বেশ কিছু মৌলিক গ্রন্থ রয়েছে। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ কাব্য– ১) তন্বী তনিমা ও ভিন্নবিধ ভোর, ছোটগল্প– অগ্রন্থিত ও বিভিন্ন দৈনিক পত্রিকা, লিটিম্যাগাজিনে ছড়ানো ছিটানো। গবেষণা গ্রন্থ– ১) চাঁপাইনবাবগঞ্জের লোকসঙ্গীতে জীবন ও সমাজ, পিএইচ,ডি থিসিস, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২০০৭। ২) চাঁপাইনবাবগঞ্জ মডেল পৌরসভা : ইতিহাস ও লোকসমাজ, ২০১০। ৩) দাইপুখুরিয়া ইউনিয়ান : ইতিহাস ও সমাজসংস্কৃতি, ২০১৬। ৪) লোকজ সংস্কৃতির বিকাশ, চাঁপাইনবাবগঞ্জ জেলা, সমন্বয়কারী, বাংলা একাডেমী, ঢাকা প্রভৃতি।
চামাগ্রাম তরুণ সংঘ, চামাগ্রাম হে.না উচ্চবিদ্যালয়, চাঁপাইনবাবগঞ্জ জেলা নাগরিক কমিটি, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, মহিপুর ডিগ্রী কলেজ, ২০২১ সালে জেলা শিল্পকলা একাডেমী প্রভৃতি কর্তৃক লেখক-গবেষক এবং গুণীজন হিসেবে সম্মাননা লাভ করেন ‘ড. শহীদ সারওয়ার আলো’। { অসমাপ্ত……/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী ১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}