মনিম-উদ-দৌলা চৌধুরী

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বীর মুক্তিযোদ্ধা ‘মনিম-উদ-দৌলা চৌধুরী’ ১৯৪৯ সালের ৬ জানুয়ারী চাঁপাইনবাবগঞ্জের মহারাজপুর গ্রামের এক বর্ধিষ্ণু পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা আহমেদ মাদানী চৌধুরী এবং মাতা কুলসুম বেগম। ১৯৬৭ সালে নবাবগঞ্জ হরিমোহন উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন, ১৯৬৯ সালে নবাবগঞ্জ কলেজ থেকে ইন্টারমিডিয়েট এবং পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে ইতিহাস বিভাগে বি.এ (অনার্স) ও এম.এ ডিগ্রী অর্জন করেন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ছিলেন। অসহোযোগ আন্দোলন ও মুক্তিযুদ্ধের পক্ষের একনিষ্ঠ কর্মী হিসেবে সেই সময় নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধ চলাকালে আদমপুর (ভারত) প্রশিক্ষণ কেন্দ্রের পলিটিক্যাল মটিভেটর হিসেবে দায়িত্ব পালন করেন বীর মুক্তিযোদ্ধা মনিম-উদ-দৌলা চৌধুরী।

ছাত্রজীবন থেকে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত রয়েছেন তিনি। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন সময়ে পেয়েছেন আবৃত্তিসহ বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিভিন্ন পুরস্কার-সম্মাননা। ১৯৬৭-১৯৬৮ সালে নবাবগঞ্জ সরকারি কলেজের সাংস্কৃতিক সপ্তাহে আবৃত্তিতে প্রথম, ১৯৬৯-৭০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (রাকসু) সাংস্কৃতিক প্রতিযোগিতায় আবৃত্তিতে প্রথম এবং ১৯৭০-৭১ সালে লতিফ হল সাংস্কৃতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন। ছাত্রজীবন থেকে অদ্যাবধি চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন অনুষ্ঠানে আবৃত্তি করে ‘আবৃত্তিকার’ হিসেবে খ্যাতি অর্জন করেছেন তিনি। চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতা পরিচালনা এবং বিচারকের দায়িত্ব পালন করে থাকেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ‘মনিম-উদ-দৌলা চৌধুরী’।

খ্যাতিমান আবৃত্তিকার শুধু নন, ক্রিড়াবিদ এবং সমাজসেবী হিসেবেও তাঁর সুনাম রয়েছে। জাতীয় স্বেচ্চাসেবী প্রতিষ্ঠান ‘বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার চেয়ারম্যান (ভারপ্রাপ্ত), চাঁপাইনবাবগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির কার্যনির্বাহী কমিটির সদস্যসহ চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন সাংস্কৃতিক-সামাজিক প্রতিষ্ঠানের সাথে যুক্ত রয়েছেন তিনি। গুণি এই আবৃত্তিকার, বীর মুক্তিযোদ্ধা মনিম-উদ-দৌলা চৌধুরীকে ২০১৪ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি কর্তৃক সম্মাননা পদক-২০১৩ প্রদান করা হয়। { অসমাপ্ত…/বিস্তারিত প্রকাশিতব্য মূল গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষপ্তি জীবনী)}