গোলাম রাব্বানী

ঐতিহাসিক কানসাট-বিদ্যুৎ গণআন্দোলনের রুপকার, বিশিষ্ট রাজনীতিক-সমাজসেবী, সাবেক সংসদ সদস্য ‘মোহা.গোলাম রাব্বানী’ ১৯৫৮ সালে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটের পুকুরিয়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা প্রয়াত হাজী বেলায়েত আলী মৃধা ও মাতা মনসুরা বেগম। ছয় ভাইয়ের মধ্যে তিনি পিতা-মাতার দ্বিতীয় সন্তান।

১৯৭৩ সালে তিনি কানসাট উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি, ১৯৭৫ সালে রাজশাহী নিউ গভ. ডিগ্রী কলেজ থেকে এইচ.এস.সি এবং ১৯৮৫ সালে রাজশাহী কলেজ থেকে কৃতিত্বের সাথে স্নাতক (মনোবিজ্ঞান বিভাগ) ডিগ্রী অর্জন করেন। কলেজে ছাত্রজীবন থেকে বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) এর মাধ্যমেই মূলত রাজনীতিতে তাঁর পথচলা শুরু। ১৯৭৯-৮০ পর্যন্ত রাজশাহী মহানগর শাখা, বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) এর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন সেই সময়ের তুখোর ছাত্রনেতা গোলাম রাব্বানী। দী্ঘদিন তিনি শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করেন।

বিদ্যুতের দাবিতে ২০০৬ সালে সংঘটিত, ঐতিহাসিক কানসাট-বিদ্যুৎ গণআন্দোলনের রুপকার হিসেবে গোলাম রাব্বানী সেই সময় দেশব্যাপী ব্যাপক খ্যাতি অর্জন করেন। ঐতিহাসিক এই বিদ্যুৎ গণআন্দোলনে চাঁপাইনবাবগঞ্জের ১৭ জন নিরীহ মানুষ প্রাণ দিয়েছিলেন। সারাদেশে তখন এ আন্দোলন ছড়িয়ে পড়ে ব্যাপক আকার ধারণ করেছিল। কানসাট-বিদ্যুৎ আন্দোলনের মাধ্যমে তৃণমূল জনগণের মধ্যে থেকে গড়ে উঠেছিলেন সংগ্রামী জননেতা- গোলাম রাব্বানী। দীর্ঘসময় ধরে এ ‘ঐতিহাসিক ঘটনাটি এবং গোলাম রাব্বানী’ সংবাদের শিরোনাম হয়েছিলেন তৎকালীন জাতীয় পত্রিকা-টেলিভিশনের। চাঁপাইনবাবগঞ্জের গণমানুষদের নিয়ে, সেই সময় ‘রক্তাক্ত ঐতিহাসিক সংগ্রামের ইতিহাস’ রচনা করেন ঐতিহাসিক কানসাট-বিদ্যুৎ গণআন্দোলনের রুপকার ‘মোহা.গোলাম রাব্বানী’।

কানসাট-বিদ্যুৎ আন্দোলন পরবর্তী সময়ে বাংলাদেশের প্রথিতযশা আইনজীবী, সংবিধান বিশেষজ্ঞ ‘ড.কামাল হোসেন’সহ দেশবরেণ্য অনেক বুদ্ধিজীবী, রাজনীতিক, সাংবাদিক, গণ্যমান্য ব্যক্তিবর্গ সংগ্রামী জননেতা ‘গোলাম রাব্বানীর’ বাড়িতে আসেন এবং আন্দোলনে নেতৃত্ব দেবার জন্য তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অপ্রতিদ্বন্দী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। শিবগঞ্জ উপজেলার অসংখ্য জনহিতকর কাজ তাঁর হাত দিয়েই সম্পাদিত হয়েছে। স্কুল-কলেজ, মসজিদ-মন্দির, গোরস্থান নির্মাণ, রাস্তাঘাট নির্মাণ, মেরামতসহ এলাকার উন্নয়নে ভূমিকা রেখে চলেছেন মোহা.গোলাম রাব্বানী। ব্যক্তিগত জীবনে এক ছেলে ও দুই মেয়ের জনক গোলাম রাব্বানীর স্ত্রীর নাম শামীমা আখতার পারুল। {অসমাপ্ত…/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী ১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}