আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন’

Share With

দল-মত নির্বিশেষে সকল গুণীজন এবং তাঁদের পরিবারের সদস্যদের সাথে নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন’। সাবেক রাষ্ট্রদূত, বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ কামাল উদ্দীনের সভাপতিত্বে ৫ মে (২০২২), বৃহস্পতিবার বিকেল ৫টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের ‘বীর মুক্তিযোদ্ধা মঈনুদ্দিন মন্ডল সম্মেলন কক্ষে’ অনুষ্ঠিত হয় বিশিষ্ট ব্যক্তিবর্গ ও তাঁদের পরিবারের সাথে মতবিনিময় সভা।

শীঘ্রই ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com ১ম ও ২য় খণ্ড এবং ‘আলোকিত বৃহত্তর রাজশাহী’ www.alokitobrihottorrajshahi.com গ্রন্থ ৩টি পর্যায়ক্রমে প্রকাশ করা হবে। সাথে ধারাবাহিকভাবে বিভিন্ন সেবা ও উন্নয়নমূলক পরিকল্পনা বাস্তবায়ন করার অঙ্গিকার ব্যক্ত করেন আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মাহবুবুল ইসলাম ইমন।


সভায় সর্বসম্মতিক্রমে বিশিষ্ট কূটনীতিক (সাবেক রাষ্ট্রদূত), বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ কামাল উদ্দীনকে আহ্বায়ক, বিশিষ্ট চিকিৎসক ও সমাজসেবী ডা. আনোয়ার জাহিদ রুবেনকে যুগ্ম আহ্বায়ক, বরেণ্য সংগীত শিল্পী ও শিক্ষাবিদ প্রফেসর ইফফাত আরা নার্গিসকে যুগ্ম আহ্বায়ক এবং সাংবাদিক মাহবুবুল ইসলাম ইমনকে সদস্য সচিব করে ১১ সদস্য বিশিষ্ট আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশনের আহ্বায়ক পরিষদ গঠিত হয়।

আহ্বায়ক পরিষদের অন্যান্য সদস্যরা হলেন, যথাক্রমে  শাহনেওয়াজ গামা, সাংস্কৃতিক সংগঠক, প্রফেসর ডা. জাওয়াদুল হক, চিকিৎসক ও সমাজসেবী, রফিক হাসান বাবলু, সমাজসেবী ও ব্যবসায়ী, এ্যাড. আবু হাসিব, আইনজীবী ও রাজনীতিক, আব্দুল ওয়াহেদ, ব্যবসায়ী ও রাজনীতিক, আনোয়ার হক, জ্যেষ্ঠ সাংবাদিক, আনন্দ শঙ্কর রায় চৌধুরী, শিক্ষানবিশ আইনজীবী।

উল্লেখ্য, ২০১৮ সালে আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন মাহবুবুল ইসলাম ইমন। অফিসিয়াল কার্যক্রমও তখন শুরু হয়। গবেষণাধর্মী মৌলিক কনসেপ্ট প্রণয়ন, গঠনতন্ত্র প্রণয়ন, অনুদান, স্বেচ্ছাশ্রমসহ ঘর ও বাইরের বহুমাত্রিক বিভিন্ন সৃজনশীল, মেধাভিত্তিক কাজ করে একলা হাতে নতুন ধারার এই প্রতিষ্ঠানটি গড়ে তুলেছেন ‘মাহবুবুল ইসলাম ইমন’।

আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন গঠন ও প্রকাশনা প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে অনুষ্ঠিত বিশিষ্ট ব্যক্তি-পরিবারের সাথে প্রথম পর্ব চাঁপাইনবাবগঞ্জের এই মতবিনিময় সভায় বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং তাঁদের পরিবারের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। ধারাবাহিকভাবে রাজশাহীতে দ্বিতীয় পর্ব এবং ঢাকাতে এই মতবিনিময় সভার তৃতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

ফাউন্ডেশনের গঠনতন্ত্রনুযায়ী বর্তমান ও ভবিষৎ পরিকল্পনা (লক্ষ্য ও উদ্দেশ্য)

চলমান প্রকাশনা প্রকল্প-১ : প্রকাশিতব্য গবেষণাধর্মী-মৌলিক গ্রন্থ হিসেবে ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ www.alokito-chapainawabganj.com (দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী)’ এর লেখক ও গবেষক মাহবুবুল ইসলাম ইমনের গ্রন্থস্বত্ব ও মেধাসত্ব ঠিক রেখে পর্যায়ক্রমে ১ম এবং ২য় খণ্ড দুইটি গ্রন্থ প্রকাশ (প্রিন্ট ও অনলাইন সংস্করণ) (২) আলোকিত উৎসব (বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশনের উদ্বোধন ও ভিন্ন ধরনের অনুষ্ঠানের মাধ্যমে আলোকিত চাঁপাইনবাবগঞ্জ গ্রন্থের মোড়ক উন্মোচন, কৃতি-গুণীজন সমাবেশ (ঢাকা ও চাঁপাইনবাবগঞ্জ) (৩) আলোকিত উৎসব উপলক্ষে স্মরণিকা/ডাইরেক্টরি প্রকাশ।

চলমান প্রকাশনা প্রকল্প-২ : প্রকাশিতব্য গবেষণাধর্মী-মৌলিক গ্রন্থ হিসেবে ‘আলোকিত বৃহত্তর রাজশাহী www.alokitobrihottorrajshahi.com (দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী)’ এর লেখক ও গবেষক মাহবুবুল ইসলাম ইমনের গ্রন্থস্বত্ব ও মেধাসত্ব ঠিক রেখে গ্রন্থ প্রকাশ (প্রিন্ট ও অনলাইন সংস্করণ) (খ) কৃতি-গুণীজন সমাবেশ ও আলোকিত উৎসব (গ) আলোকিত উৎসব উপলক্ষে ডিরেক্টরি/ স্মরণিকা প্রকাশ। (ঢাকা ও রাজশাহী)

ফাউন্ডেশনের ভবিষৎ পরিকল্পনা (লক্ষ্য ও উদ্দেশ্য) :

(১) আম, কাঁসা, লাক্ষা, রেশম, নকশীকাঁথা, কালাইরুটি, আদি চমচম, গম্ভীরা, আলকাপ-কবিগানসহ চাঁপাইনবাবগঞ্জ জেলা (বৃহত্তর রাজশাহী) এর বিভিন্ন লোকজসংস্কৃতি-ইতিহাস-ঐতিহ্য প্রভৃতি নিয়ে বিভিন্ন সৃজনশীল উদ্যোগ গ্রহণ এবং জাতীয় পর্যায়ে ব্র্যান্ডিং করা

(২) ‘আলোকিত উৎসব’ ও দ্বি-বার্ষিক সাধারণ সভায় ২০ জনকে আনুষ্ঠানিকভাবে ‘আলোকিত ব্যক্তিত্ব সম্মাননা পদক’ প্রদান। সকল সদস্যদের নাম-ছবি-তথ্য সম্বলিত ডাইরেক্টরী প্রকাশ (বিভিন্ন বিষয়ে নতুন/পুরাতন লেখকের লেখাসহ)

(৩) গুণীজনদের নামে বিভিন্ন রাস্তা, স্থাপনার নামকরণের উদ্যোগ গ্রহণ

(৪) গুণীজনদের রাষ্ট্রীয় পদক (একুশে পদক, স্বাধীনতা পুরস্কার ও বাংলা একাডেমী) পাবার ব্যাপারে উদ্যোগ গ্রহণ

(৫) চাঁপাইনবাবগঞ্জ (বৃহত্তর রাজশাহী) জেলায় জাদুঘর, সংস্কৃতি কেন্দ্র (কালচারাল সেন্টার), আইটি পার্ক, বিভিন্ন শিল্প ইন্ডাস্ট্রি, কারিগরী বিশ^বিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, ইসলামী বিশ^বিদ্যালয়, পাবলিক বিশ^বিদ্যালয়, মেডিক্যাল কলেজ, নার্সিং কলেজ, আইন কলেজ, গম্ভীরা একাডেমী, চারুকলা মহাবিদ্যালয়, সংগীত মহাবিদ্যালয় প্রভৃতি যেসমস্ত কাজ হয়নি, অথচ জরুরি, বৃহত্তর স্বার্থে সেইসব প্রতিষ্ঠায় প্রত্যক্ষ/পরোক্ষভাবে উদ্যোগী হবে ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন’

(৬) মানুষ, মা, মাতৃভূমি এর প্রতি ভালোবাসা এবং তাঁদের জন্য কাজ করতে পারা সবচেয়ে পবিত্র ও গর্বিত বিষয়। আঞ্চলিকতা/ইজম এক প্রকারের দেশপ্রেম। নিজ নিজ জেলা ও জেলার মানুষ-সংস্কৃতি-শেকড়কে ভালোবাসার মধ্য দিয়ে সমস্ত দেশের মাটি, মানুষ-সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য ও শেকড়ের প্রতি ভালোবাসা-প্রেম সুষ্ঠু বিকাশ এবং বিভিন্ন উন্নয়ন, গবেষণাধর্মী, সৃজনশীল পরিকল্পনার ধারাবাহিক বাস্তবায়ন করাই ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন’ www.alokitochapainawabganjfoundation.com এর মূল লক্ষ্য ও উদ্দেশ্য। পাশাপাশি বিভিন্ন জাতীয় ও গুরুত্বপূর্ণ দিবস পালন।

(৭) বৃহত্তর স্বার্থে, সরাসরি জনকল্যাণে নানামুখী চ্যারিটি-সেবামূলক কাজের মাধ্যমে অবদান রাখবে এই প্রতিষ্ঠান। বৃহত্তর রাজশাহীভিত্তিক ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি সংরক্ষণ এবং বিকাশের লক্ষ্যে জনকল্যাণমূলক বিভিন্ন কর্ম-পরিকল্পনার বাস্তবায়ন করবে।

(৮) নারী ও শিশু উন্নয়ন বিষয়ে বিভিন্ন প্রজেক্ট ও পরিকল্পনার বাস্তবায়ন। (৯) আর্থ-সামাজিক উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন প্রকল্প/প্রজেক্ট বাস্তবায়নের মাধ্যমে কাজ করবে আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন (www.alokitochapainawabganjfoundation.com) ।