শাহজাহান আলী মিয়া

‘শাহজাহান মিঞা’ একজন বর্ষিয়ান রাজনীতিক, রণাঙ্গণের যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও শিক্ষক। তৎকালীন রাজশাহী-১ এবং চাঁপাইনবাবগঞ্জ-১ থেকে নির্বাচিত বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর ৫ বারের সাবেক সংসদ সদস্য।

১৯৭১ সালে তিনি ন্যাপ (মোজাফফর) এর প্রগতিশীল রাজনীতির সাথে যুক্ত ছিলেন। অসহযোগ আন্দোলনে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তৎকালীন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মেধাবী ছাত্র-শাহজাহান আলী মিঞা ভারতের পশ্চিম দিনাজপুর জেলার রায়গঞ্জের ট্রেনিং ক্যাম্প থেকে প্রশিক্ষণ লাভের পর চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন অঞ্চলে যুদ্ধ পরিচালনা করেন। তিনি ২৩ আগস্টে কানসাট অপারেশনে বাম পায়ে গুলিবিদ্ধ হয়ে আহত হন এবং ১৪ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জকে শত্রুমুক্ত কারার জন্য মহানন্দা নদী পার হওয়ার সময় ডান হাতে গুলিবিদ্ধ হন। সেই সময়ে তিনি বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহীউদ্দিন জাহাঙ্গীরের সহযোদ্ধা হিসেবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি স্বাধীনতা পরবর্তী সময়ে তৎকালীন রাজশাহী-১ এবং চাঁপাইনবাবগঞ্জ-১ এর পরপর ৫ বার সংসদ সদস্য এবং বিএনপি সরকারদলীয় হুইপ নির্বাচিত হোন। প্রতিমন্ত্রীর মর্যাদায় চাঁপাইনবাবগঞ্জ, লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি পর্যায়ক্রমে ধর্ম মন্ত্রণালয়, পাট ও বস্ত্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। দীর্ঘদিন চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপির সভাপতির দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া (সাবেক প্রধানমন্ত্রী) এর উপদেষ্টা। চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন ক্ষেত্রের উন্নয়নে তাঁর অবদান রয়েছে। তিনি পেশাগত প্রথম জীবনে শিবগঞ্জের কানসাট উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন। পরবর্তীতে শিবগঞ্জ মহিলা ডিগ্রী কলেজও দীর্ঘদিন শিক্ষকতা করেন। {অসমাপ্ত…/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী-১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}