এনামুল হক

সাবেক প্রতিমন্ত্রী, বিশিষ্ট সামরিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব `ব্রি.জেনারেল মোহাম্মদ এনামুল হক’ ১৯৪৭ সালের ১০ জানুয়ারী চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের চাঁদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পাকিস্তান সেনাবহিনী হতে ‘ডিফেক্ট’ করে ২৬ মার্চ একাত্তরের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা এনামুল হক। ১৯৭২-৭৪ সাল পর্যন্ত মহামান্য রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘এ.ডি.সি’ হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাভুক্ত ‘পল্লী বিদ্যুতায়ন বোর্ডের’ চেয়ারম্যান হিসেবে সুনামের সাথে তিনি দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের অংশ হিসেবে ঋণ বন্দোবস্ত ও ঋণ চুক্তি বাস্তবায়নে কমিটির প্রধান হয়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাড, জাপান, ফিলিপাই, ফ্রান্স এবং ভারতসহ বিভিন্ন দেশ সফর করেন। দীর্ঘ ৩২ বছর চাকুরী জীবন শেষে ২০০১ সালে অবসরে গ্রহণের পূব পর্যন্ত তিনি সেনাবহিনীর সদরস্থ ই.এম.ই পরিদপ্তরের পরিচালকের দায়িত্ব পালন করেন।

ব্রি.জেনারেল এনামুল হক ২০০৮ সালে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হোন এবং বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। তিনি দীর্ঘদিন চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করেন।
চাঁপাইনবাগঞ্জের পাঁচটি উপজেলার সমন্বয়ে ‘চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি’ গঠন করে ব্যাপক বিদ্যুতায়ন কার্যক্রম নিশ্চিত করে চাঁপাইনবাগঞ্জসহ উত্তরবঙ্গের বিদ্যুতায়ন কার্যক্রমের প্রসার এবং উন্নয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন সাবেক প্রতিমন্ত্রী- ব্রি.জেনারেল মোহাম্মদ এনামুল হক। { অসমাপ্ত…/ বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষপ্তি জীবনী ১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}