সফিউর রহমান

Share With

`প্রফেসর ড.মো.সফিউর রহমান (জুয়েল)’ তরুণ পরমানু বিজ্ঞানী ও লেখক। বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ‘ড. সফিউর রহমান’ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের সাইফুদ্দিন আহমেদ এবং চেনার বেগমের কনিষ্ঠ সন্তান।

ড. সফিউর রহমানকে ২০২১ সালে গবেষণা (ISAT ২০২১) বিভাগে ভারতের ইঞ্জিনিয়ারিং, সায়েন্স এবং মেডিসিনের আন্তর্জাতিক বিজ্ঞানী পুরস্কারের জন্য সম্মানিত করা হয়েছে। গণগ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ২০২২ সালের ১৫ সেপ্টেম্বর ড. রহমান (সি.এস.ও.) কে পরমাণু শক্তি কেন্দ্র ঢাকা, বাংলাদেশের শ্রেষ্ঠ গবেষক পুরস্কার ও সম্মাননা প্রদান করেন। পরবর্তীতে পরিবেশ বিজ্ঞান গবেষণায় বিশেষ অবদান রাখায় ২০২৩ সালের ৯ মে অনুষ্ঠিত ড. এম এ ওয়াজেদ মিয়া ১১তম আন্তর্জাতিক স্বর্ণপদক পুরস্কার প্রদান অনুষ্ঠানে তাকে বেস্ট সাইন্টিস্ট স্বর্ণপদক পুরস্কার দেয়া হয়।

তিনি ২০২৪ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতি, ঢাকা থেকে গুণীজন হিসেবে সম্মাননাপ্রাপ্ত হয়েছেন।

ড. সফিউর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী (প্রথম বিভাগ) অর্জন করেন। B.Sc. (Hons) পরীক্ষায় উল্লেখযোগ্য ফলাফলের জন্য তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক লাভ করেন। ২০০০ সালে বাংলাদেশ পরমানু শক্তি কমিশনে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। ২০০৪ সালে পরিবেশ দূষণ ও তার প্রতিকার বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়েরApplied Chemistry and Chemical Engineering বিভাগ থেকে M.Phil ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি ২০০৫ সালে NSERC বিভাগ থেকে M.A.Sc Ges Ph.D ডিগ্রীও অর্জন করেন। Ph.D. গবেষণায় অবদানের স্বীকৃত স্বরূপ কানাডার Outstanding Achievement Award-২০১৪ পদক লাভ করেন। তিনি ৮টি বিজ্ঞান বিষয়ক বইয়ের লেখক। জাতীয়-আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তার ১৫০-এর অধিক বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

কানাডা, আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, জার্মানি, ইতালি, ব্রাজিল, স্লোভাকিয়া, চীন, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্ডিয়াসহ বিভিন্ন দেশের বৈজ্ঞানিক সভা, কর্মশালা ও প্রশিক্ষণে তিনি অংশগ্রহণ করেন। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার (যেমন-USGS, IAEA, BGS, JAICA, CAS ইত্যাদি) বিজ্ঞানীদের সাথে তার কাজ করার অভিজ্ঞতা রয়েছে। পানির গুণগত মান উন্নয়ন, পরিবেশ দূষণ পুনরুদ্ধার ও জলবায়ু পরিবর্তন প্রভৃতি ক্ষেত্রে তার বিশেষ দক্ষতা রয়েছে। {অসমাপ্ত… / বিস্তারিত প্রকাশিতব্য গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ www.alokito-chapainawabganj.com (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী ১ম ও ২য় খণ্ড) লেখক- মাহবুবুল ইসলাম ইমন}