কাইয়ুম রেজা চৌধুরী

বাংলাদেশের অন্যতম ব্যবসায়ী-শিল্পপতি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের বোর্ড অব স্টাডিজ এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নেসের চেয়ারম্যান, বিশিষ্ট রাজনীতিক-সমাজসেবী ‘কাইয়ুম রেজা চৌধুরী’ ১৯৫০ সালের ২ জানুয়ারী চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষার বিখ্যাত ‘চৌধুরী-জমিদার পরিবারে’ জন্মগ্রহণ করেন। উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিক, সাবেক অর্থমন্ত্রী (তৎকালীন পাকিস্তান সরকার), চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান ‘মোর্তজা রেজা চৌধুরী’ হলেন তাঁর পিতা। তাঁর মাতার নাম বেগম রোকেয়া চৌধুরী। চাঁপাইনবাবগঞ্জের আরেক কৃতি সন্তান বিচারপতি মাইনুর রেজা চৌধুরী (বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি) হলেন তাঁর বড় ভাই।
ঢাকার সেন্ট জোসেফ হাইস্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ঢাকা নটরডেম কলেজ থেকে তিনি কৃতিত্বের সাথে ইন্টারমিডিয়েট পাশ করেন। মেধাবী ছাত্র ‘কাইয়ুম রেজা চৌধুরী’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে ¯œাতকসহ ¯œাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৭৪ সাল থেকে শিল্প-ব্যবসাকে পেশা হিসেবে গ্রহণ করেন এবং পরবর্তীতে তিনি দেশের একজন অন্যতম সফল ব্যবসায়ী-শিল্পপতি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। তাঁর বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো- Teknaf Ltd., Knit & Weave Fashion L.td, Silver Ray Ltd. প্রভৃতি। এই সমস্ত প্রতিষ্ঠানে কয়েকহাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন কাইয়ুম রেজা চৌধুরী। বিভিন্ন সমাজসেবামূলক কর্মকা-ের সাথেও জড়িত তিনি। ঢাকা ওয়ারী ক্লাবের ভাইস প্রেসিডেন্ট, আবহনী ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের প্রতিষ্ঠাতা-সদস্যসহ বর্তমানে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের বোর্ড অব স্টাডিজ এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নেসের নির্বাচিত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। বিশিষ্ট সমাজসেবী কাইয়ুম রেজা চৌধুরী ‘ঢাকা সিটি আইন-বাণিজ্যিক মহাবিদ্যালয়’ প্রতিষ্ঠা করেন।
ব্যবসা-বাণিজ্য ছাড়াও তিনি বাংলাদেশ আওয়ামীলীগের রাজনীতিতে একজন সুপরিচিত ব্যক্তিত্ব। চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ কেন্দ্রীয় পর্যায়ে আওয়ামী লীগের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তিনি সংসদ নির্বাচনও করেছেন। ব্যক্তিগত জীবনে দুই মেয়ে ও এক ছেলের জনক ‘কাইয়ুম রেজা চৌধুরীর’ স্ত্রীর নাম ইয়াসমিন চৌধুরী। তাঁদের সুযোগ্য সন্তান ‘জোহাদ রেজা চৌধুরী’ তরুণ-উদিয়মান সঙ্গীত শিল্পী হিসেবে ইতিমধ্যেই সুনাম অর্জন করেছেন। { অসমাপ্ত…/ বিস্তারিত প্রকাশিতব্য মূল গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী) }