এনামুল হক

বিশিষ্ট সামরিক ও রাজনীতিক ব্যক্তিত্ব- ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ এনামুল হক ১৯৪৭ সালের ১০ জানুয়ারী চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের চাঁদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পাকিস্তান সেনাবহিনী হতে ‘ডিফেক্ট’ করে ২৬ মার্চ একাত্তরের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা এনামুল হক। ১৯৭১-৭৪ সাল পর্যন্ত মহামান্য রাষ্ট্রপতির ‘এ.ডি.সি’ হিসেবে দায়িত্ব পালন করেন বিশিষ্ট সামরিক ব্যক্তিত্ব- ব্রি.জেনারেল মোহাম্মদ এনামুল হক।
বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাভুক্ত ‘পল্লী বিদ্যুতায়ন বোর্ডের’ চেয়ারম্যান হিসেবে সুনামের সাথে তিনি দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের অংশ হিসেবে ঋণ বন্দোবস্ত ও ঋণ চুক্তি বাস্তবায়নে কমিটির প্রধান হয়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাড, জাপান, ফিলিপাই, ফ্রান্স এবং ভারতসহ বিভিন্ন দেশ সফর করেন। দীর্ঘ ৩২ বছর চাকুরী জীবন শেষে ২০০১ সালে অবসরে গ্রহণের পূব পর্যন্ত তিনি সেনাবহিনীর সদরস্থ ই.এম.ই পরিদপ্তরের পরিচালকের দায়িত্ব পালন করেন।
ব্রি.জেনারেল এনামুল হক চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হোন এবং বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতি-মন্ত্রীর দায়িত্ব পান। তিনি দীর্ঘদিন চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করেন।
চাঁপাইনবাগঞ্জের পাঁচটি উপজেলার সমন্বয়ে ‘চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি’ গঠন করে ব্যাপক বিদ্যুতায়ন কার্যক্রম নিশ্চিত করে চাঁপাইনবাগঞ্জসহ উত্তরবঙ্গের বিদ্যুতায়ন কার্যক্রমের প্রসার এবং উন্নয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন সফল প্রতিমন্ত্রী- ব্রি.জেনারেল মোহাম্মদ এনামুল হক। { অসমাপ্ত…/ বিস্তারিত প্রকাশিতব্য মূল গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষপ্তি জীবনী) }