মাহিয়া মাহি

দুই বাংলার (বাংলাদেশ-কলকাতা) জনপ্রিয়, খ্যাতিমান চলচ্চিত্র অভিনেত্রী ‘শারমিন আখতার নিপা-মাহিয়া মাহি’ ১৯৯০ সালের ২৭ অক্টোবর রাজশাহীর তানোর উপজেলার মুন্ডুমালায় (নানার বাড়ি/মাতুতালয়) জন্মগ্রহণ করেন। ‘মাহিয়া মাহির’ পৈত্রিক নিবাস/আদি ভিটা চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ইসলামপুরের জামতলা এলাকায় এবং সেখানেই তাঁর বাপ-দাদাসহ সকল পূর্বপুরুষের স্থায়ী বসবাস। তাঁর পিতার নাম আবু বকর এবং মাতার নাম দিলারা ইয়াসমিন। সিনেমা জগতের নাম ‘মাহিয়া মাহি’ হলেও তাঁর পারিবারিক নাম ‘শারমিন আখতার নিপা’। শৈশব-বাল্যজীবনের বেশির ভাগ কেটেছে নাচোল, মুন্ডুমালা, রাজশাহী এবং ঢাকাতে। ঢাকা উত্তরা হাই স্কুলে প্রাথমিক-মাধ্যমিক এবং ২০১২ সালে তিনি ঢাকা সিটি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করেন। বর্তমানে তিনি শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি থেকে ফ্যাশন ডিজাইনিং এর উপর পড়াশুনা করছেন।
২০১২ সালে জাজ মাল্টিমিডিয়ার ‘ভালবাসার রঙ’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে সিনেমা জগতে পদার্পণ করেন ‘মাহিয়া মাহি’। তারপর আর তাঁকে পেছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক ছবিতে অভিনয় করে দর্শক মহলে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন তিনি। খুব কম বয়সে ‘মাহিয়া মাহি’ বাংলাদেশের চলচ্চিত্রে জনপ্রিয় অভিনেত্রী হিসেবে আত্মপ্রকাশ করেন এবং পরবর্তীতে বাংলাদেশের একজন ‘হাই প্রোফাইল চিত্রনায়িকা’ হিসেবে খ্যাতি অর্জন করেন।
অন্যরকম ভালবাসা, পোড়ামন, ভালবাসা আজকাল, তবুও ভালবাসা নামের ৪টি চলচ্চিত্রে ২০১৩ সালে অভিনয় করেন তিনি। ২০১৩ সালে ‘মাহিয়া মাহির’ পর পর তিনটি ছবি বক্স অফিস ব্লকবাস্টার হিট হয়। ২০১৪ সালে ‘অগ্নি’, ‘দেশা- দা লিডার’ এবং কলকাতা-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত “রোমিও এ্যান্ড জুলিয়েট” এ অভিনয় করেছেন তিনি। ময়নামতি, কি দারুন দেখতে, দবির সাহেবের সংসার, ফিরিয়ে দাও আমার প্রেম, জানেমান প্রভৃতি সিনেমায় পরবর্তীতে অভিনয় করেন। কলকাতা-বাংলাদেশ যৌথ প্রযোজনার ‘অগ্নি-২’ চলচ্চিত্র এবং ‘অগ্নি-২’ সিনেমার ‘ম্যাজিক মামুনি’ গানটি ভারত-বাংলাদেশসহ সমগ্র উপমহাদেশে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এতে ‘মাহিয়া মাহি’ চিত্রনায়িকা হিসেবে আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতি অর্জন করেন।
বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক, চলচ্চিত্রকার ‘হুমায়ন আহমেদের’ স্ত্রী এবং গুণি অভিনেত্রী- ‘মেহের আফরোজ শাওন’ এর পরিচালনায় ‘কৃষ্ণপক্ষ’ (হুমায়ন আহমেদের ‘কৃষ্ণপক্ষ’ উপন্যাস অবলম্বনে) নামের ছবির শুটিং শুরু করেছেন ‘মাহিয়া মাহি’। ছবিটিতে মাহির বিপরীতে রয়েছেন জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা ‘রিয়াজ’। আগামী ১৩ নভেম্বর ‘হুমায়ন আহমেদের’ জন্মদিনে ছবিটি মুক্তি পাবার কথা রয়েছে। ইমপ্রেস টেলিফিল্মের সাথে যৌথভাবে ছবিটি প্রযোজনা করছেন ‘মেহের আফরোজ শাওন’ নিজেই। এছাড়াও আরও ৪/৫ টি নতুন ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন ‘মাহিয়া মাহি’। ২০১৩ সালে ‘ভালবাসা আজকাল’ ছবিতে অভিনয়ের জন্য বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সংসদ (বাচসাস) কর্তৃক সেরা চলচ্চিত্র অভিনেত্রীর পুরস্কার, ২০১৪ সালে ‘অগ্নি’ ছবিতে অভিনয়ের জন্য মেরিল-প্রথম আলো পুরস্কারসহ বেশ কিছু জাতীয় পর্যায়ের পুরস্কার-সম্মাননা লাভ করে, চলচ্চিত্র বোদ্ধামহলে ইতিমধ্যেই সুনাম অর্জন করেছেন দুই বাংলার (বাংলাদেশ-কলকাতা) জনপ্রিয়, খ্যাতিমান চলচ্চিত্র অভিনেত্রী ‘শারমিন আখতার নিপা ওরফে ‘মাহিয়া মাহি’। { অসমাপ্ত…/বিস্তারিত প্রকাশিতব্য মূল গ্রন্থ- ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ (চাঁপাইনবাবগঞ্জের দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষপ্তি জীবনী}