মুখবন্ধ

ঐতিহাসিক গৌড় নগরীর অংশবিশেষ, পদ্মা-মহানন্দা নদী বিধৌত, সীমান্তবর্তী পশ্চিমবঙ্গের মালদহ ও মুর্শিদাবাদ জেলার পার্শ্ববর্তী জাতীয় বৃক্ষ ‘আমগাছের’ সবুজে ঘেরা ঐতিহ্যবাহী চাঁপাইনবাবগঞ্জ জেলা। ব্রিটিশবিরোধী নীলবিদ্রোহ, তেভাগা আন্দোলন, গৌরবময় ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক পটভূমি, ঐতিহ্যবাহী কাঁসা-পিতল, লাক্ষা-রেশম, নকশীকাঁথা শিল্প এবং জাতীয় পরিম-লে স্বীকৃত আঞ্চলিক লোকজ-সংস্কৃতি গম্ভীরা, আলকাপ, কবিগানে সমৃদ্ধ এই জেলার রয়েছেন দেশে ও প্রবাসে স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত বহু কৃতী, আলোকিত, গুণিজন…। দেশে ও প্রবাসে স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত এমনই বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবন-পরিচিতি নিয়ে গবেষণাধর্মী প্রকাশনা ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ তৈরির উদ্যোগ বিগত ৩ বছর থেকে শুরু হয়ে বর্তমানে মূল পা-ুলিপির কাজ চলছে…।

‘নিজেকে চিনি, নিজেকে গড়ি/গড়ি আলোকিত চাঁপাইনবাবগঞ্জ, গড়ি আলোকিত বাংলাদেশ…’ এই স্লোগানকে সামনে রেখে ২০১২ সালের ২৮ আগষ্ট মূল কাজ শুরু হলেও ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জের’ (ওয়েবসাইট, ফেসবুক পেইজ) অনলাইন সংস্করণ www.alokito-chapainawabganj.com & www.facebook.com/alokito.chapainawabganj এর যাত্রা শুরু হয় ২০১৪ সালের ২৫ এপ্রিল। ১৮০১-২০১৬ খ্রিস্টাব্দ (দু’শো বছর) পর্যন্ত বিভিন্ন অবদান/অর্জনের প্রেক্ষাপটে স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত এবং সরকারি-বেসরকারি পর্যায়ের উল্লেখযোগ্য পদমর্যাদাধারী বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী সংগ্রহ করে গ্রন্থাকারে (প্রিন্ট এবং অনলাইন সংস্করণ) প্রকাশের মাধ্যমে সর্ব-সাধারণের জন্য উন্মুক্ত করার মহৎ উদ্দেশ্য নিয়ে ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ যাত্রা শুরু করে…। পরবর্তীতে যা ‘বাংলাদেশের প্রথম প্রকাশনা প্রকল্প’ হিসেবে রুপান্তরিত হয়।

আনন্দের সাথে জানাচ্ছি যে, আমাদের সৃষ্টিশীল প্রকাশনা ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জের ’ ওয়েব সাইটে www.alokito-chapainawabganj.com এ ১০০ জন এবং ফেসবুক পেইজ www.facebook.com/alokito.chapainawabganj ও আমার ব্যক্তিগত ফেসবুক www.facebook.com/emon.chapainawabganj আইডিতে চাঁপাইনবাবগঞ্জের দু’শ বছরের ইতিহাসের বিভিন্ন প্রকার বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী (১০০+… জন এখন পর্যন্ত) ধারাবাহিক প্রকাশ করেছি। বাংলাদেশের প্রথম প্রকাশনা প্রকল্প { জেলা ভিত্তিক বিশিষ্ট ব্যক্তিদের জীবনী (প্রিন্ট এবং অনলাইন সংস্করণ) প্রকাশ, কৃতী-গুণিজন সমাবেশ ও প্রকাশনা উৎসব, অনলাইন নিউজ পেপার দৈনিক আলোকিত চাঁপাইনবাবগঞ্জ (www.dailyalokito-chapainawabganj.com) এর কার্যক্রমসহ বিভিন্ন কর্মসূচি} হিসেবে ইতিমধ্যেই দেশব্যাপি ব্যাপক প্রশংসিত এবং আলোচিত হয়েছে আপনাদের প্রিয় ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’। সুতরাং সারা দেশের মধ্যে চাঁপাইনবাবগঞ্জকে আদর্শ/মডেল জেলা হিসেবে উপস্থাপন করতে, ইতিবাচকভাবে আন্তরিক সহযোগিতা নিয়ে আমাদের পাশেই থাকুন…।